স্নাতকোত্তরে ভর্তির প্রবেশিকায় জট কাটল না

স্নাতকোত্তরে ভর্তির প্রবেশিকায় জট কাটল না

স্নাতকোত্তরে ভর্তির প্রবেশিকায় জট কাটল না স্নাতকোত্তর স্তরে ভর্তির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালু করা নিয়ে জটিলতা কাটল না। আজ উচ্চশিক্ষা সংসদের বৈঠকে রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা উপস্থিত ছিলেন। তবে এই পরীক্ষা কী পদ্ধতিতে নেওয়া হবে,  সে বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। যদিও উচ্চশিক্ষা সংসদের দাবি, অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালুর বিষয়ে কেউই দ্বিমত প্রকাশ করেননি।

স্নাতকোত্তরে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ, পরীক্ষা পদ্ধতি, এমনকি স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকা পরীক্ষাকে কতটা গুরুত্ব দিতে হবে, সে বিষয়ে ইতিমধ্যেই  খসড়া প্রকাশ করেছে উচ্চশিক্ষা সংসদ। সংসদের বক্তব্য, আগামী বছর থেকেই স্নাতকোত্তরে ভর্তির জন্য এই পরীক্ষা চালু করতে হবে। উচ্চশিক্ষা সংসদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যেই মুখ খুলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এবার সেই বিষয়ে জটিলতা আরও বাড়ল। মঙ্গলবার উচ্চশিক্ষা সংসদের বৈঠকে রাজ্যের ১৪টি বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। কিন্তু অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কী ভাবে নেওয়া হবে, সে বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।
 
এর জেরে আগামী শিক্ষাবর্ষ থেকে স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালুর বিষয়ে সরকার যে দ্রুততায় এগোতে চাইছিল, তা আপাতত হচ্ছে না। মঙ্গলবারই বিকাশ ভবনে উচ্চশিক্ষা সংসদের বৈঠক চলাকালীন অভিন্ন প্রবেশিকা পরীক্ষার বিরোধিতা করে বিক্ষোভে সামিল হন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। 

First Published: Tuesday, January 22, 2013, 22:59


comments powered by Disqus