খাস কলকাতায় কনের অমতে বাল্য বিবাহ, বিয়ে ভাঙল পুলিস

child marriage Kolkata: police held 1. it took place in Kolkata city. the girl was unaware about the marriage.

Updated: Dec 14, 2013, 09:05 PM IST

বাল্য বিবাহ! তাও খাস কলকাতার বুকে! ঘটনাটি ঘটেছে প্রগতি ময়দান থানার রাজারঘাটে। দুই পরিবারেরই দাবি, বর কনের সম্মতি নিয়েই হচ্ছিল বিয়ে! খবর পেয়ে বিয়ের আসরেই হাজির হয় পুলিস। বরকে গ্রেফতার করেছে পুলিস, নাবালিকা কনেকে পাঠানো হয়েছে হোমে। এই ঘটনা প্রশ্ন তুলে দিল সত্যিই সময়ের সঙ্গে এগোতে পারছে তো কলকাতা?

রাজা রামমোহন রায়, ঈশ্বর চন্দ্র বিদ্যাগর এই শহর থেকেই শুরু করেছিলেন নারী মুক্তি, প্রগতির যাত্রা। কয়েকশ বছর পরেও কতটা এগোতে পেরেছে কলকাতা? প্রগতি ময়দান থানা এলাকার রাজারঘাটের ঘটনা সামনে আনল সেই প্রশ্নকেই।

পাত্র মদন গুপ্ত । বয়স ২৯। পাত্রীর বয়স ১৫। শুক্রবার সন্ধেয় এলাকার নতুন পাড়ায় বসেছিল বিয়ের আসর। আয়োজনের খামতি ছিল না। সেচ্ছাসেবী সংগঠন চাইল্ড লাইনের মাধ্যমে খবর পেয়ে বিয়ের আসরে হাজির হয় পুলিস। আইন কানুন কী বলছে তা মানতে নারাজ দুই পরিবারের সদস্যরা। তাঁদের দাবি, এভাবে বিয়ে রোখা ঠিক হয়নি পুলিসের!

ঝাঁ চকচকে শপিংমল আর ফ্লাইওভারে মোড়া কলকাতা আজ তিলোত্তমা। কিন্তু ঠিক তার বিপরীতেই রয়েছে প্রগতি ময়দানের পিছিয়ে পড়া অঞ্চলের এইসব মানুষ। শুক্রবার রাতের ভাঙা বিয়ের আসর তাই প্রশ্ন তুলছে, সত্যিই কি এ শহরের অলিগলিতে পৌছেছে প্রগতির আলো? নাকি প্রদীপের নীচেই গাঢ় হচ্ছে অন্ধকার।