`চোখের পানি`তে ভিজল চলচ্চিত্র উত্সব

Last Updated: Saturday, November 10, 2012 - 19:35

আবার নন্দীগ্রামের ছায়া কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে। আর বিক্ষোভের সুর এবার নন্দীগ্রামের মানুষের গলাতেই। বিতর্কের কেন্দ্রে নন্দীগ্রামের ঘটনা নিয়ে তৈরি ছবি `চোখের পানি`। শনিবার চলচ্চিত্র উত্সবের উদ্বোধনের আগে নেতাজি ইন্ডোরে বিক্ষোভের মুখে পড়লেন মুখ্যমন্ত্রী। উত্‍সবে দেখানো হচ্ছে না `চোখের পানি`। তারই প্রতিবাদে আজ নেতাজি ইন্ডোরের সামনে বিক্ষোভ দেখান নন্দীগ্রাম শহিদ স্মারক কমিটির সদস্যরা। কালো পতাকাও দেখানো হয় মুখ্যমন্ত্রীকে। ২০১০ নন্দীগ্রাম নিয়ে বিক্ষোভে তোলপাড় হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধনী পর্ব। দু`বছর পর আবার ফিরে এল সেই নন্দীগ্রাম, সেই চলচ্চিত্র উত্সবের মঞ্চেই। আর এ বার নন্দীগ্রামের মানুষ সোচ্চার তাঁদের জমি-আন্দোলনের নেত্রীর বিরুদ্ধেই।
বিতর্কের কেন্দ্রে `চোখের পানি` ছবিটি। নন্দীগ্রামের ঘটনা নিয়ে তৈরি এই ছবিটি দেখানো হচ্ছে না চলচ্চিত্র উত্সবে। সেই কারণেই শনিবার নন্দীগ্রাম শহিদ স্মারক কমিটির সদস্যরা মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখান। দেখানো হয় কালো পতাকাও। ভিতরে যখন বর্ণাঢ্য অনুষ্ঠান চলছে, বাইরে তখন নন্দীগ্রামের মানুষদের আর্ত প্রতিবাদ।
পুলিস এসে বিক্ষোভকারীদের হঠিয়ে দেয়। দু`পক্ষের মধ্যে চলে ধ্বস্তাধস্তি। ছবির চিত্রনাট্যকার সহ মোট পনেরো জন বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিস। মানিক মণ্ডল, ছবির স্ক্রিপ্ট রাইটার জানান, নন্দীগ্রামের চোখের পানি ছবিতে অশান্ত নন্দীগ্রামে মাওবাদীদের উপস্থিতি এবং তাঁদের প্রশিক্ষণে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির লড়াইয়ের ঘটনা দেখানো হয়েছে। বিরোধী নেত্রী থেকে মুখ্যমন্ত্রী। সেই পরিবর্তনের প্রতিবাদে ফের সোচ্চার নন্দীগ্রাম। দু`হাজার দশে নন্দীগ্রাম নিয়ে বিক্ষোভে তোলপাড়
হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের উদ্বোধনী পর্ব। দু`বছর পর আবার ফিরে এল সেই নন্দীগ্রাম, সেই চলচ্চিত্র উত্সবের মঞ্চেই। আর এ বার নন্দীগ্রামের মানুষ সোচ্চার তাঁদের জমি-আন্দোলনের নেত্রীর বিরুদ্ধেই।
 
 



First Published: Saturday, November 10, 2012 - 19:35


comments powered by Disqus