শহর জতুগৃহ, স্বীকার করলেন মুখ্যমন্ত্রী

Last Updated: Wednesday, February 27, 2013 - 13:25

সূর্য সেন মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মেয়র সহ পুরসভাকেই কার্যত কাঠগড়ায় তুললেন খোদ মুখ্যমন্ত্রী। আমরিকাণ্ডের পরও পরিস্থিতির কোনও বদল হয়নি বলে আজ মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে নিজের ক্ষোভ চেপে রাখেননি তিনি। কলকাতার একাধিক এলাকা জতুগৃহ। প্রকাশ্যে এমন স্বীকারোক্তিও করতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে।
বুধবার ভোররাতের অগ্নিকাণ্ড নাড়িয়ে দিয়েছে কলকাতার ব্যস্ততম অঞ্চলকে। মুখ্যমন্ত্রী ঘটনাস্থলে পৌঁছন সকাল সাড়ে এগারোটা নাগাদ। অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কার্যত তুলোধনার সুর শোনা যায় মুখ্যমন্ত্রীর গলায়। তখন সেখানেই উপস্থিত মেয়র, দমকলমন্ত্রী। রীতিমতো নাম করে কলকাতার বিভিন্ন এলাকাকে জতুগৃহের সঙ্গে তুলনা করেন মুখ্যমন্ত্রী।  
এরপর আসে ক্ষতিপূরণের ঘোষণা। মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ঘটনাস্থল থেকে মুখ্যমন্ত্রী চলে যান এনআরএস হাসপাতালের মর্গে। পরের গন্তব্য মেডিক্যাল কলেজ। সপারিষদ সেখানে হাজির হন মুখ্যমন্ত্রী। সব কাজের দায়িত্ব তুলে নেন নিজের কাঁধে। সূর্য সেন মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনদিনের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই রিপোর্ট পাওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এনিয়ে আবার একটু অন্যরকম ভাবনাও রয়েছে তাঁর।   
কিন্তু আর কতদিন লাগবে অগ্নিনির্বাপন ব্যবস্থার ফাঁকফোকরগুলি ভরতে? হাসপাতাল থেকে বাজার, জনবহুল জায়গাগুলির ওপর থেকে এই আতঙ্কের খাড়া সরাতে কি কোনও ব্যবস্থা এবার নেবেন মুখ্যমন্ত্রী?  



First Published: Wednesday, February 27, 2013 - 17:59


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja