কেমন হবে মুখ্যমন্ত্রীর নতুন কেবিন?

কেমন হবে মুখ্যমন্ত্রীর নতুন কেবিন?

কেমন হবে মুখ্যমন্ত্রীর নতুন কেবিন? হাওড়ায় এইচআরবিসি-র যে বাড়িতে মুখ্যমন্ত্রী বসবেন, কেমন হবে সেখানে তাঁর ঘর?  নবান্ন বাড়ির ষষ্ঠ তল থেকে চোদ্দতলা পর্যন্ত নকশা এক্সক্লুসিভলি চব্বিশ ঘণ্টার হাতে।

হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরই মহাকরণের ঠিকানা বদল। হাওড়ার নবান্ন বিল্ডিংয়ে ১৫ তলায় তৈরি হচ্ছে মুখ্যমন্ত্রীর বসার জায়গা। বাড়ির দক্ষিণ প্রান্ত ঘেঁষে এই ঘরটিই মুখ্যমন্ত্রীর বসার জায়গা। পশ্চিম দিকের দেওয়াল ঘেঁষে এবং পূর্ব দিকে মুখ করে বসবেন মুখ্যমন্ত্রী। সামনে অর্ধবৃত্তাকারে থাকবে টেবিল। সামনে কয়েক সারি চেয়ার। মুখ্যমন্ত্রীর ঘরের একেবারে লাগোয়া থাকছে অ্যান্টি চেম্বার। যেখানে কিছুক্ষণের জন্য সময় কাটাতে পারবেন মুখ্যমন্ত্রী। নকশা অনুসারে মুখ্যমন্ত্রীর ঘরের একপ্রান্ত দিয়ে এগোলেই মুখ্যমন্ত্রীর সচিবের বসার জায়গা। ঠিক উল্টো দিকে বসবেন মুখ্যমন্ত্রীর আপ্ত সহায়ক।

আরেকটু এগোলে, মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসা মন্ত্রীদের অপেক্ষা করার বা বসার জায়গা। পাশেই থাকছে সুবিশাল কনফারেন্স রুম। আর লিফটের কাছাকাছি থাকছে  মুখ্যমন্ত্রীর সঙ্গে অন্য যাঁরা দেখা করতে আসবেন তাঁদের বসার জায়গা। এর ঠিক নিচের তলেই বসবেন মুখ্যসচিব। মুখ্যসচিবের ঘরের পাশেই স্বরাষ্ট্রসচিবের বসার জায়গা। উল্টোদিকে পরপর সার দিয়ে রয়েছে মুখ্যমন্ত্রীর সচিবালয়ের ওএসডি-দের ঘর। একেবারে পশ্চিমপ্রান্তে রয়েছে ক্যাবিনেট সচিব এবং তার পাশেই যুগ্মসচিবের ঘর। এই চোদ্দ তলেই আরেক প্রান্তে রয়েছে মিটিং রুম। তার পাশের একটি ঘরে বসবেন রাজ্য পুলিসের মহা নির্দেশক বা ডিজি।
 

First Published: Thursday, September 19, 2013, 22:42


comments powered by Disqus