মহার্ঘ পেট্রোল, রাস্তায় নামার হুমকি মুখ্যমন্ত্রীর

Last Updated: Wednesday, July 25, 2012 - 19:20

রাষ্ট্রপতি নির্বাচন পর্ব মিটতেই ফের কেন্দ্র রাজ্য সংঘাত প্রকাশ্যে। পেট্রোপণ্যের দামবৃদ্ধি ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শরিকদের অন্ধকারে রেখে, কোনওরকম আলোচনা ছাড়াই ঠাণ্ডা ঘরে বসে দাম বাড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। বর্ধিত দাম অবিলম্বে প্রত্যাহার না করলে, রাস্তায় নেমে আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। সেইসঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন বিক্রয় কর কমানো রাজ্যের পক্ষে সম্ভব নয়।  
মুখ্যমন্ত্রীর দাবি দুহাজার তিন সালে ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত  নেওয়া হয়েছিল। ৯ বছর পরে সেই সিদ্ধান্ত কার্যকর করার পথে এগোলেও তৃণমূল কংগ্রেসকে তা না জানানোয় ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে ক্ষোভ প্রকাশের সঙ্গে সঙ্গে তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিক্রয়কর কমানো রাজ্যের পক্ষে সম্ভব নয়। দাম প্রত্যাহার না করলে আন্দোলনের হুমকি দিয়েছেন তিনি। শুধু বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিই নয়, রাজ্যের সুদ মকুবের দাবিতেও বুধবার ফের সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় যদিও বলেছেন রাজ্য সরকার এই দাম বাডায়নি, তাঁর বিরুদ্ধে তোপ দেগেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর বক্তব্য, পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধির দায় এড়াতে পারে না শরিক তৃণমূল কংগ্রেস।

মঙ্গলবারই পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র সহ ৭ রাজ্যে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রয়ত্ত তেল সংস্থাগুলি। সেই সঙ্গেই কর্ণাটক, গুজরাত, গোয়া, ওড়িষা সহ ১১ টি রাজ্যে কমছে পেট্রোপণ্যের দাম। কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ২ টাকা ৫২ পয়সা। আগে ছিল ৭৩ টাকা ৬১ পয়সা। দাম বেড়ে এখন লিটার প্রতি পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৭৬ টাকা ১৩ পয়সা। অন্যদিকে লিটার প্রতি ডিজেলের দাম ৯২ পয়সা বেড়েছে। আগে ডিজেলের দাম ছিল লিটার প্রতি ৪৩ টাকা ৭৪ পয়সা। দাম বেড়ে এখন লিটার প্রতি ডিজেলের দাম দাঁড়িয়েছে ৪৪ টাকা ৬৬ পয়সা। স্থানীয় করের হেরফেরের জেরেই এরাজ্যে ফের বাড়ল পেট্রোলের দাম।
তবে কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম বাড়লেও কমছে এলপিজি সিলিন্ডারের দাম। পশ্চিমবঙ্গ, গুজরাত, তামিলনাড়ু, ওড়িষা সহ ১২ মোট রাজ্যে কমছে গ্যাস সিলিন্ডারের দাম। কলকাতায় রান্নার গ্যাসের দাম কমেছে সিলিন্ডার প্রতি ৪ টাকা। আগে দাম ছিল ৪০৫ টাকা। দামা কমে সিলিন্ডার প্রতি দাম দাঁড়ালো ৪০১ টাকা। অন্যদিকে ৬টি রাজ্যে দাম বাড়ছে এলপিজি সিলিন্ডারের। স্থানীয় করে হেরফেরের জেরে এরাজ্যে বেড়েছ পেট্রোল ও ডিজেলের দাম।



First Published: Wednesday, July 25, 2012 - 21:39


comments powered by Disqus