চলো নিয়ম মতে! আচরণবিধিতে শিক্ষা প্রতিষ্ঠানকে বাঁধবে সরকারের, উঠছে স্বাধিকার ভঙ্গের প্রশ্ন

রাজ্যপালের ইচ্ছাকে সামনে রেখে এবার আচরণবিধিতে  শিক্ষা প্রতিষ্ঠানকে বাঁধতে চলেছে সরকার। আজ শিক্ষামন্ত্রী স্পষ্ট করেছেন, সরকারও মনে করে আচরণবিধি দরকার। যদিও শিক্ষামহলের ধারনা,  আচরণবিধির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে  নিয়ন্ত্রণ কায়েম করতে চাইছে রাজ্য। উঠছে স্বাধিকার ভঙ্গের প্রশ্নও।

Updated By: Sep 9, 2015, 10:16 PM IST
চলো নিয়ম মতে! আচরণবিধিতে  শিক্ষা প্রতিষ্ঠানকে বাঁধবে সরকারের, উঠছে স্বাধিকার ভঙ্গের প্রশ্ন

ওয়েব ডেস্ক: রাজ্যপালের ইচ্ছাকে সামনে রেখে এবার আচরণবিধিতে  শিক্ষা প্রতিষ্ঠানকে বাঁধতে চলেছে সরকার। আজ শিক্ষামন্ত্রী স্পষ্ট করেছেন, সরকারও মনে করে আচরণবিধি দরকার। যদিও শিক্ষামহলের ধারনা,  আচরণবিধির মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে  নিয়ন্ত্রণ কায়েম করতে চাইছে রাজ্য। উঠছে স্বাধিকার ভঙ্গের প্রশ্নও।

'চলো নিয়ম মতে' - এই মন্ত্রেই এবার রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে চালনা করতে চাইছে সরকার। খোলামেলা পরিবেশ, স্বাধীন চিন্তাভাবনার বিকাশের জন্য গোটা বিশ্ব যখন ওপেন এডুকেশন ব্যবস্থার  দিকে এগোচ্ছে, তখন এরাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য চালু হতে চলেছে আচরণবিধি। প্রেসিডেন্সির ঘটনার পরেই  সরকারকে  আচরণবিধি চালু করার পরামর্শ দেন রাজ্যপাল। মঙ্গলবার শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন,  তিনি কথা বলে সিদ্ধান্ত নেবেন।

রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের রয়েছে নিজস্ব পরিচালন বিধি।  তাহলে কেন ফের আলাদা  ব্যবস্থা,  উঠছে প্রশ্ন। শিক্ষামন্ত্রীর ঘোষণায় সিঁদুরে মেঘ দেখছেন অধ্যাপকরা। আচরণবিধির সিদ্ধান্তে খুশি নন রায়গঞ্জ কলেজে নিগৃহীত অধ্যাপকও।

আচরণবিধি চালু হবে, একথা ঘোষণার পাশাপাশি শিক্ষামন্ত্রীর আশ্বাস, সংশ্লিষ্ট  সকলের সঙ্গে আলোচনা করেই নিয়ম চালু করবেন তারা।     

 

.