তীব্র শীতে কাঁপছে কলকাতা সহ রাজ্য

Last Updated: Wednesday, January 9, 2013 - 08:53

শৈত্যপ্রবাহের জেরে কার্যত কাবু গোটা রাজ্য। শীতের দাপট টের পাচ্ছে শহরবাসীও। মঙ্গলবার থেকে যে শৈত্যপ্রবাহ চলছে তা আজ আরও বাড়ল। সকাল থেকেই কুয়াশা আর ঠাণ্ডায় কাবু কলকাতা সহ গোটা রাজ্য। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস। যা গত ২২ বছরে সর্বনিম্ন। কলকাতা শহরে শৈত্যপ্রবাহ চলছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও চলছে শৈত্যপ্রবাহ। উত্তর দিনাজপুরের রায়গঞ্জে তাপমাত্রার পারদ নামতে নামতে এক ডিগ্রিতে এসে ঠেকেছে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা রাখছেন না কেউ। স্কুলের ছুটি দুদিন করে বাড়ানো হয়েছে। এই মুহূর্তে তীব্র শীতের কবলে গোটা উত্তরভারত। শুকনো আবহাওয়ার কারণে বায়ুমণ্ডলে ঢুকছে ঠাণ্ডা উত্তুরে হাওয়া। যার জেরেই তাপমাত্রার এই রেকর্ড পতন বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিস্থিতি একইরকম থাকবে বলে জানানো হয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ্যের কোথায় কত শীত পড়ল--
জলপাইগুড়ি-- ৪ ডিগ্রি, দমদম-- ৬.৫ ডিগ্রি,পুরুলিয়া--৩.৮ ডিগ্রি, বাঁকুড়া--৪.৮ ডিগ্রি, উত্তর দিনাজপুর-- ১ডিগ্রি।

এই পরিস্থিতিতে কলকাতাসহ রাজ্যের সব জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে তীব্র শীতের কারণে রাজ্যে বাড়ছে মৃতের সংখ্যাও। পাশাপাশি প্রচণ্ড ঠাণ্ডার কারণে উত্তরবঙ্গের জেলাগুলিতে বুধ ও বৃহস্পতিবার প্রাথমিক ও উচ্চমাধ্যমিক স্কুল ছুটি ঘোষণা করেছে প্রশাসন।
উত্তুরে হাওয়ার দাপটে রাজ্যের জেলাগুলিতে ক্রমশ নামছে তাপমাত্রা। প্রবল ঠাণ্ডার কারণে বুধ ও বৃহস্পতিবার উত্তর দিনাজপুরের সব সরকারি ও বেসরকারি স্কুল ছুটির দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব স্কুল দুদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনও। এই জেলায় তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে পাঁচ ডিগ্রি সেলসিয়াসে। বইছে কনকনে ঠাণ্ডা হাওয়া।
জলপাইগুড়িতে দুহাজার একশো ৫০টি প্রাথমিক স্কুলে দুদিনের ছুটি ঘোষণা করেছে জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। ছুটি ঘোষণা করা হয়েছে কোচবিহারের সমস্ত স্কুলেও। এদিকে প্রবল ঠাণ্ডায় মালদায় মৃত্যু হয়েছে পাঁচ জনের। এদের মধ্যে দুজন মহিলা ও তিনজন পুরুষ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আকাশ পরিস্কার থাকায় আগামী চব্বিশ ঘণ্টায় দ্রুত নামবে তাপমাত্রা। পাল্লা দিয়ে বাড়বে উত্তুরে হাওয়ার দাপটও।



First Published: Wednesday, January 9, 2013 - 13:22
TAGS:


comments powered by Disqus