ধর্ষিতাদের জন্য পুনর্বাসন প্যাকেজ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

অ্যাসিড আক্রান্ত মহিলাদের আর্থিক ক্ষতিপূরণের ব্যবস্থা আগেই ছিল। এবার ধর্ষিতাদের জন্যও পুনর্বাসন প্যাকেজ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। চিকিত্‍সার খরচের পাশাপাশি এককালীন আর্থিক অনুদান পাবেন ধর্ষিতারা। কী পরিমান অর্থ ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হবে, কী ধরনের প্যাকেজ তৈরি হবে তার খসড়া তৈরি করে অনুমোদনের জন্য পাঠিয়েছে রাজ্যের নারীকল্যাণ দফতর।

Updated By: Oct 13, 2014, 04:22 PM IST
ধর্ষিতাদের জন্য পুনর্বাসন প্যাকেজ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

ওয়েব ডেস্ক: অ্যাসিড আক্রান্ত মহিলাদের আর্থিক ক্ষতিপূরণের ব্যবস্থা আগেই ছিল। এবার ধর্ষিতাদের জন্যও পুনর্বাসন প্যাকেজ তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। চিকিত্‍সার খরচের পাশাপাশি এককালীন আর্থিক অনুদান পাবেন ধর্ষিতারা। কী পরিমান অর্থ ক্ষতিপূরণ হিসাবে দেওয়া হবে, কী ধরনের প্যাকেজ তৈরি হবে তার খসড়া তৈরি করে অনুমোদনের জন্য পাঠিয়েছে রাজ্যের নারীকল্যাণ দফতর।

জাতীয় ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী গত বছরের তুলনায় এবার রাজ্যে ধর্ষণের ঘটনার সংখ্যা অনেকটাই কমেছে। তা সত্ত্বেও ধর্ষিতাদের মূলস্রোতে ফিরিয়ে আনতে একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতর। নিখরচায় যাবতীয় চিকিত্‍সা, মানসিক পুনর্বাসন দেওয়া, পাশে থেকে নৈতিক সমর্থনের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর অনুমোদন পেলেই রাজ্যে চালু হয়ে যাবে ধর্ষিতাদের জন্য ক্ষতিপূরণ।

যে কোনও ধরণের নির্যাতিতা মহিলা এমনকি ভবঘুরে ও বিকলাঙ্গ মহিলাদের স্বনির্ভর করার জন্য ডিসেম্বর মাসেই রাজ্যে স্বরোজগার মেলার আয়োজন করছেন শশী পাঁজা। এর জন্য ভোকেশনাল ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।

.