মাদ্রাসায় পড়াশোনাও হয়: সিপিআইএম

মাদ্রাসা মানেই জঙ্গি ডেরা নয়। মাদ্রাসায় পড়াশোনাও হয়। প্রচারে এবার এই বক্তব্যই তুলে আনতে চলেছে সিপিআইএম। আজ এই ইস্যুতে মুখ খোলেন দলের দুই শীর্ষ নেতা বিমান বসু ও গৌতম দেব। রাজনৈতিক মহলের ধারণা, রাজ্যে ধর্মীয় মেরুকরণের রাজনীতিতে নিজেদের অবস্থান স্পষ্ট করতেই এই কৌশল সিপিআইএমের।

Updated By: Oct 17, 2014, 09:10 PM IST
মাদ্রাসায় পড়াশোনাও হয়: সিপিআইএম

কলকাতা: মাদ্রাসা মানেই জঙ্গি ডেরা নয়। মাদ্রাসায় পড়াশোনাও হয়। প্রচারে এবার এই বক্তব্যই তুলে আনতে চলেছে সিপিআইএম। আজ এই ইস্যুতে মুখ খোলেন দলের দুই শীর্ষ নেতা বিমান বসু ও গৌতম দেব। রাজনৈতিক মহলের ধারণা, রাজ্যে ধর্মীয় মেরুকরণের রাজনীতিতে নিজেদের অবস্থান স্পষ্ট করতেই এই কৌশল সিপিআইএমের।

বর্ধমান বিস্ফোরণকাণ্ডের এনআইএ তদন্ত শুরুর পর থেকেই গোয়েন্দাদের নজরবন্দি রাজ্যের বিভিন্ন মাদ্রাসা। কয়েকটি মাদ্রাসায় জঙ্গি যোগের প্রমাণও মিলেছে। কিন্তু তার মানে কি সব মাদ্রাসাই জঙ্গিদের আঁতুড়ঘর? প্রশ্ন তুলেছে সিপিআইএম।

বিজেপির বিরুদ্ধে বিভ্রান্তিকর প্রচার চালানোর অভিযোগ তুলেছেন সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব। মাদ্রাসা মানেই জঙ্গি ঘাঁটি, মানতে নারাজ তিনি। রাজনৈতিক ভাষ্যকারদের মতে, বসিরহাট দক্ষিণ কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলেই ধরা পড়েছে ধর্মের ভিত্তিতে মেরুকরণ। মুখে অবশ্য এখনই তা কবুল করছেন না বাম নেতারা। তবে নিজেদের অবস্থান স্পষ্ট করে তাঁদের দাবি, সাম্প্রদায়িকতার মুখ বামেরাই।

 

.