সারদা মামলার তদন্তের রিপোর্ট চাইল দিল্লির সিবিআই দফতর

সারদা মামলায় এখনও পর্যন্ত হওয়া তদন্তের ভিত্তিতে রিপোর্ট চেয়ে পাঠাল দিল্লির সিবিআই দফতর। মামলার তদন্তে আরও গতি আনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এরপরই এই অন্তর্বর্তীকালীন রিপোর্ট চাওয়া হয়েছে। ওই রিপোর্ট দেখে তদন্তের পরবর্তী পরিকল্পনা চূড়ান্ত করতে চলেছে সিবিআই সদর দফতর। আগামী সপ্তাহেই পাঠিয়ে দেওয়া হবে রিপোর্টটি।    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, সারদা মামলার তদন্ত আরও দ্রুত এগিয়ে নিয়ে যেতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছ থেকে সবুজ সঙ্কেত পেয়েই তদন্তের গতি আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। সেই কারণেই সারদা মামলায় এখনও পর্যন্ত হওয়া তদন্তের ভিত্তিতে একটি রিপোর্ট চেয়েছে দিল্লির সিবিআই দফতর। এর পাশাপাশি, সন্দেহভাজন হিসেবে কোন কোন প্রভাবশালী রাজনৈতিক নেতা এবং ব্যবসায়ীর নাম উঠে এসেছে তদন্তে, তারও একটি তালিকা পাঠানো হবে দিল্লিতে।

Updated By: Aug 29, 2014, 05:40 PM IST
সারদা মামলার তদন্তের রিপোর্ট চাইল দিল্লির সিবিআই দফতর

কলকাতা: সারদা মামলায় এখনও পর্যন্ত হওয়া তদন্তের ভিত্তিতে রিপোর্ট চেয়ে পাঠাল দিল্লির সিবিআই দফতর। মামলার তদন্তে আরও গতি আনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এরপরই এই অন্তর্বর্তীকালীন রিপোর্ট চাওয়া হয়েছে। ওই রিপোর্ট দেখে তদন্তের পরবর্তী পরিকল্পনা চূড়ান্ত করতে চলেছে সিবিআই সদর দফতর। আগামী সপ্তাহেই পাঠিয়ে দেওয়া হবে রিপোর্টটি।    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ, সারদা মামলার তদন্ত আরও দ্রুত এগিয়ে নিয়ে যেতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছ থেকে সবুজ সঙ্কেত পেয়েই তদন্তের গতি আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। সেই কারণেই সারদা মামলায় এখনও পর্যন্ত হওয়া তদন্তের ভিত্তিতে একটি রিপোর্ট চেয়েছে দিল্লির সিবিআই দফতর। এর পাশাপাশি, সন্দেহভাজন হিসেবে কোন কোন প্রভাবশালী রাজনৈতিক নেতা এবং ব্যবসায়ীর নাম উঠে এসেছে তদন্তে, তারও একটি তালিকা পাঠানো হবে দিল্লিতে।

অন্তবর্তীকালীন এই রিপোর্টে থাকছে,
কার কার বাড়িতে এখনও পর্যন্ত তল্লাসি হয়েছে,কী কী জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে, তার মধ্যে কী কী নথি হাতে এসেছে তদন্তকারীদের,সারদা মামলায় এখনও পর্যন্ত কাদের গ্রেফতার করা হয়েছে,জিজ্ঞাসাবাদ করে কী কী তথ্য পাওয়া গেছে।

ওই রিপোর্ট দেখেই তালিকাভুক্তদের বাড়িতে তল্লাসি ও জেরার বিষয়ে পরবর্তী পরিকল্পনা চূড়ান্ত করবে সিবিআই সদর দফতর। সারদা কেলেঙ্কারির তদন্তে গঠিত সিবিআইয়ের সিটের তদারকি অফিসার অনিল সিনহা ছাড়াও রিপোর্ট খতিয়ে দেখবেন সিবিআই ডিরেক্টর রঞ্জিত সিনহা নিজে।

অন্তর্বর্তীকালীন রিপোর্টে পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন রাজনীতিবিদের নাম থাকতে চলেছে। থাকছে প্রাক্তন পুলিস আধিকারিকের নামও।  
বর্তমান মন্ত্রী, সাংসদ, দিল্লির দুই রাজনৈতিক নেতা, ওড়িশার বিজেডির কয়েকজন নেতা, অসমের কয়েকজন রাজনৈতিক নেতা এবং পুলিস অফিসারদের নামও থাকছে সিবিআই তালিকায়।  
এছাড়াও কিছু রাষ্ট্রায়ত্ত্ব এবং বেসরকারি ব্যাঙ্কের  শীর্ষ অফিসারও সন্দেহভাজনের ওই তালিকায় থাকছেন।

সারদা মামলায় রাজ্য পুলিসের SIT যে মামলাগুলিতে তদন্ত করছে, তার কেস ডায়েরিতে কোথায় ত্রুটি পাওয়া গেছে তারও উল্লেখ থাকবে রিপোর্টে।
একটি ল্যাপটপ, একটা সেলফোন,  ছত্রিশটি হার্ড ডিস্ক, সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবে পাঠানো হয়েছে।

 

.