শনিবারের অমিতের সভা ঘিরে ড্রোন বিতর্ক, মঞ্চ তৈরিতেও 'চমক' সাবধানী গেরুয়া শিবিরের

সভার সম্পূর্ণ নিরাপত্তাভার বিজেপি আইপিএস সেলের হাতে ন্যস্ত থাকবে। প্রশাসনের বিকল্প ব্যবস্থা তৈরি করে সভার সিদ্ধান্ত বিজেপির।

Updated By: Aug 9, 2018, 02:05 PM IST
শনিবারের অমিতের সভা ঘিরে ড্রোন বিতর্ক, মঞ্চ তৈরিতেও 'চমক' সাবধানী গেরুয়া শিবিরের

অঞ্জন রায়

প্রশাসনের উপর ভরসা নেই। শনিবার মেয়োরোডে অমিত শাহের সভার নিরাপত্তার সম্পূর্ণ দায়িত্ব নিজেদের কাঁধেই তুলে নিচ্ছে বিজেপি শিবির। ড্রোনের মাধ্যমে গোটা সভার নজরদারি চালাবে বিজেপির নিজস্ব নিরাপত্তা সেল। ওয়াকিটকির মাধ্যমে সম্পূর্ণ সভার তদারকি করা হবে। আর বিজেপি সভাপতি অমিত শাহের সভার এই নিরাপত্তা ব্যবস্থা ঘিরেই উঠছে প্রশ্ন।

জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পান অমিত শাহ। সেখানে প্রশাসনকে সম্পূর্ণ উপেক্ষা করে শুধুমাত্র দলীয় নিরাপত্তায় কীভাবে এই সভা হতে পারে? উঠছে প্রশ্ন। পুলিসের অনুমোদন ছাড়াই দলের 'ব্যক্তিগত উদ্যোগ'-এ আদৌ এভাবে ড্রোন ব্যবহার করা যায় কি না? তা নিয়েও উঠছে প্রশ্ন। উল্লেখ্য, ১১ অগাস্ট অমিত শাহের সভা ঘিরে প্রশাসন-বিজেপি টানাপোড়েন আগে থেকেই চলছে। রানি রাসমণি রোডে প্রথমে সভা করতে চেয়েছিল বিজেপি। কিন্তু সেদিন ওই জায়গায় কংগ্রেসেরও সভা কর্মসূচি থাকায়, বিজেপির আবেদন বাতিল করে দেয় কলকাতা পুলিস। এরপরই মেয়ো রোডকে সভাস্থল হিসেবে স্থির করে গেরুয়া শিবির।

আরও পড়ুন, নাতনির সামনেই দিনের পর দিন বউমাকে 'ধর্ষণ'-এর চেষ্টা শ্বশুরের, পরিণতি মর্মান্তিক

কিন্তু সেই সভার নিরাপত্তায় প্রশাসনকে নাক গলানোর জায়গা দিতে নারাজ বিজেপি। বিজেপি যুব মোর্চার সঙ্গে দলের কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রশাসনের বিকল্প নিরাপত্তা বেষ্টনী দল নিজেই তৈরি করবে। আর তার ঘেরাটোপেই এবার সভা করা হবে। সভার সম্পূর্ণ নিরাপত্তাভার বিজেপি আইপিএস সেলের হাতে ন্যস্ত থাকবে। তার সঙ্গে থাকবে ৫৫০ জনের স্বেচ্ছাসেবক বাহিনী। এই স্বেচ্ছাসেবকদের অধিকাংশই আরএসএস বা বজরং দলের সদস্য হবে। স্বেচ্ছাসেবকদের মধ্যে ১০০ জনের হাতে থাকবে ওয়াকিটকি। সেই ওয়াকিটকির মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রেখে সভার প্রতি মুহূর্তে কড়া নজরদারি চালানো হবে।

পাশাপাশি, সভামঞ্চ তৈরিতেও পূর্ত দফতরের উপর ভরসা করতে নারাজ বিজেপি ব্রিগেড। মেদিনীপুরে মোদীর সভায় প্যান্ডেল ভেঙে পড়ে বড় বিপর্যয় ঘটে। লোহার কাঠামো ভেঙে পড়ে আহত হন কমপক্ষে ৯০ জন। কয়েকজনের গুরুতর চোট লাগে। এবার তাই আরও সাবধানী গেরুয়া শিবির। দলের সিভিল ইঞ্জিনিয়ার সদস্যদের মতামতের ভিত্তিতেই মঞ্চ তৈরি করা হবে বলে সাফ জানিয়ে দিয়েছে বিজেপি।

আরও পড়ুন, পরপুরুষের সঙ্গে প্রেম! বোনের ভালোবাসা মানতে না পেরে গুলি দাদার  

বৃহস্পতিবার সকালে সভাস্থল পরিদর্শনে যান কৈলাস বিজয় বর্গীয়, মুকুল রায়রা। ঘুরে দেখেন সভাস্থল। সভার প্রস্ততি, খুঁটিনাটি খতিয়ে দেখেন তাঁরা। সভার প্রস্তুতিতে কোথাও কোনও ফাঁক রাখতে নারাজ রাজ্য বিজেপি নেতত্ব। প্রসঙ্গত, বদলাচ্ছে সভামঞ্চের দিকও। প্রথমে ঠিক ছিল পার্কস্ট্রিটের দিকে মঞ্চ করা হবে। কিন্তু তাতেও পরিবর্তন করা হচ্ছে। পার্ক স্ট্রিটের দিকের বদলে গান্ধীমূর্তির পাশে বাঁধা হবে মঞ্চ। সবমিলিয়ে শনিবারের অমিতের সভা ঘিরে টানটান চিত্রনাট্য।

.