'আঁখি'র চোখরাঙানি, গভীর নিম্নচাপে আগামী দু'দিন ভোগাবে নাছোড় বৃষ্টি

তবে নিম্নচাপ উত্তর-পূর্বে সৈকত বরাবর এগোতে থাকলে বর্ষণ বাড়বে গোটা বাংলায়।

Updated By: Nov 15, 2017, 06:03 PM IST
'আঁখি'র চোখরাঙানি, গভীর নিম্নচাপে আগামী দু'দিন ভোগাবে নাছোড় বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি:  আশঙ্কা বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হল নিম্নচাপ আঁখি। এর ফলে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে শুক্রবার থেকে পরিষ্কার হয়ে যাবে আকাশ।

আগামী দু’দিনও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিল হাওয়া অফিস। বৃহস্পতি ও শুক্রবার গাঙ্গেয় বঙ্গে ঝিরঝিরে বৃষ্টি হতে পারে। মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনাতেও।  

 পশ্চিম-মধ্য বঙ্গোসাগরের ওপর অবস্থান নিম্নচাপ আঁখি। আর তার জেরেই অসময়ের বৃষ্টি। মঙ্গলবার সন্ধ্যা থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টি শুরু হয়। বুধবার সকাল থেকেই মুখ ভার আকাশের। ঝিরঝিরে বৃষ্টিতে ভিজেছে দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলা। আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া খুব একটা বদলাবে না বলেই জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

বর্তমানে নিম্নচাপ আঁখির অবস্থান কেমন?

আলিপুর হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, মছলিপত্তনম থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও বিশাখাপত্তনাম থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে নিম্নচাপ আঁখি। আগামী ২৪ ঘণ্টায় নিন্মচাপটি ক্রমশ উত্তরপূর্ব দিকে সরে যাবে। সেক্ষেত্রে আগামিকাল বিকালের পর থেকে শক্তি হারাবে নিম্নচাপটি। বর্ষণ কমবে বঙ্গে, স্বাভাবিকভাবেই পরিষ্কার হবে আকাশ। তবে নিম্নচাপ উত্তর-পূর্বে সৈকত বরাবর এগোতে থাকলে বর্ষণ বাড়বে গোটা বাংলায়।

 

আগামী দু’দিন কোথায় কতটা বৃষ্টি হবে?

হাওয়া অফিস বলছে,

দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার কলকাতাতেও মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে

বৃহস্পতিবার উপকূলবর্তী এলাকাগুলিতে ঘণ্টায় ৪০- ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে, ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ওই এলাকাগুলিতেও।

আগামী ৪৮ ঘণ্টায় মত্স্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে

যে সমস্ত মত্স্যজীবীরা ইতিমধ্যেই রওনা দিয়েছেন, তাঁদের সৈকতে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

যদিও উত্তরবঙ্গে নিম্নচাপের কোনও প্রভাব পড়েনি। অসময়ের বৃষ্টিতে রাতের তাপমাত্রা বাড়লেও, সকালের তাপমাত্রা অনেকটাই কমে যাচ্ছে। নিম্নচাপ সরলেই শীতের পথ সুগম হবে বলে জানিয়ে দিয়েছেন আবহাওয়াবিদরা।

 

.