শুধু বিমানের টিকিট কাটাই বাকি, বিদেশ পাড়ি দিতে সপরিবারে প্রস্তুত মা দূগ্গা

প্রতি বারের মতো এবারও দেশের বাইরে প্রতিমা পাঠাচ্ছেন পটুয়াপাড়ার শিল্পী প্রদ্যুত পাল। 

Updated By: Aug 30, 2018, 01:42 PM IST
শুধু বিমানের টিকিট কাটাই বাকি, বিদেশ পাড়ি দিতে সপরিবারে প্রস্তুত মা দূগ্গা

নিজস্ব প্রতিবেদন: আকাশ রঙ বদলাচ্ছে। কাশফুলও হাওয়ায় হাওয়ায় ইতিউতি দোলা লাগাচ্ছে। কলকাতার বাতাসেও পুজো আসছে, পুজো আসছে একটা গন্ধ। তবে শরত্ সবে পা দিয়েছে কিন্তু আশ্বিনের শারদপ্রাত আসতে এখনও বাকি রয়েছে। ৩১ দিন বাকি মহালয়া। এরই মধ্যে চক্ষুদান হয়ে গেল দেবী দুর্গার। দিন কয়েকের মধ্যেই সেজে উঠে সপরিবারে বিদেশও পাড়ি দেবেন তিনি। অগত্যা নাওয়া-খাওয়া ছেড়ে বাঙালির শ্রেষ্ঠ উত্সবের জন্য তোড়জোড় শুরু করে দিল ঐতিহ্যের কুমারটুলি।

প্রতি বারের মতো এবারও দেশের বাইরে প্রতিমা পাঠাচ্ছেন পটুয়াপাড়ার শিল্পী প্রদ্যুত পাল। তারই প্রস্তুতি চলছে শিল্পভারতী স্টুডিওয়ে। সেপ্টম্বরের প্রথম সপ্তাহেই লন্ডন পাড়ি দেবে দুর্গা পরিবার। বিমানের টিকিট এখনও কাটা হয়নি, তবে আগামী মাসের শুরুতেই তাঁর যাওয়া একপ্রকার পাকা।

শিল্পপতী লক্ষ্মী মিত্তলের পুজো হিসেবে পরিচিত লন্ডনের ক্যামডেনে যাচ্ছে এই প্রতিমা। এই নিয়ে চার বার কুমারটুলির শিল্পভারতী স্টুডিও থেকে প্রতিমা নিচ্ছে লন্ডনের এই দুর্গোত্সব কমিটি। প্রতি পাঁচ বছর অন্তর অন্তর তাঁরা ফাইবার প্রতিমা পাল্টায়। আর বিগত দুই দশক ধরে সেই প্রতিমা তৈরি করছে প্রখ্যাত প্রতিমা শিল্পী গোরাচাঁদ পালের পরিবার। গোরাচাঁদ পালের  ছেলে গোপাল পাল, নাতি বিপ্লব পালের হাত দিয়ে সৃষ্টি হচ্ছে দেবীর নবরূপ।

উল্লেখ্য, এবার ৫৫ বছরে পা দিয়েছে বিলেতের এই পুজো। নিজেদের ওয়েবসাইটে পুজোর নির্ঘণ্টও জানিয়ে দিয়েছে তাঁরা। সেই মতো প্রস্তুতি চলছে লন্ডনেও। ব্যস্ত পটুয়াপাড়াও।

চোখ আঁকা হয়ে গিয়েছে। ফাইবারের প্রতিমা সাজানো হয়েছে স্বর্ণবর্ণা সাজে। চলছে ফাইনাল টাচ। সব হয়ে গেলেই বাক্স বন্দি হয়ে লন্ডনে চলে যাবে প্রতিমা। শুধু দুর্গা প্রতিমাই নয়, চলতি বছরেই পটুয়াপাড়া থেকে বাইরে বিদেশ পাড়ি দিয়েছে গণেশ প্রতিমাও।   

.