কলেজ নির্বাচন নিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ কমিশন

Last Updated: Thursday, May 17, 2012 - 18:32

কলেজ নির্বাচন পরিচালনার ভার কার হাতে থাকবে, তা নিয়ে এবার মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে মামলা করেছে রাজ্য নির্বাচন কমিশন। কলেজ নির্বাচন পরিচালনা করতে নারাজ রাজ্য নির্বাচন কমিশন। সেই মর্মেই আজ এই মামলা রুজু করা হয়েছে।
কলেজের নির্বাচনকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরে সরগরম রাজ্য রাজনীতি। মনোনয়ন তুলতে বাধা দেওয়ার একাধিক অভিযোগ ওঠে বিভিন্ন কলেজে। এই পরিস্থিতিতে গত ৭ মার্চ কলকাতা হাইকোর্টের বিচারপতি তপেন সেন নির্দেশ দেন, কলেজে ছাত্র সংসদ নির্বাচন পরিচালনা করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। এরপরেই নির্দেশ পুনর্বিবেচনা করার জন্য কমিশনের তরফে হাইকোর্টে আবেদন জানানো হয়। রাজ্যের প্রায় সাড়ে চারশো কলেজে দফায় দফায় নির্বাচন পরিচালনা করার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো নির্বাচন কমিশনের নেই বলে জানানো হয় আবেদনে।
২৭ এপ্রিল নির্বাচন কমিশনের এই আবেদন খারিজ করে পুরোনো নির্দেশই বহাল রাখেন বিচারপতি তপেন সেন। এবার কলেজ নির্বাচন পরিচালনের ভার কার হাতে থাকবে তা নিয়ে বৃহস্পতিবার মামলা করা হল হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিচারপতি প্রণব চট্টোপাধ্যায় এবং তরুণকান্তি দাসের ডিভিশন বেঞ্চে ফের মামলা করেছে কমিশন। রাজ্য নির্বাচন কমিশন কলেজ নির্বাচন পরিচালনা করতে চায় না, সেই মর্মেই এই মামলা করা হয়েছে।



First Published: Thursday, May 17, 2012 - 18:36


comments powered by Disqus