মূল্যায়নের শিক্ষা

Last Updated: Tuesday, November 6, 2012 - 20:49

অঙ্কে কাঁচা, কিন্তু নাচে বা গানে অসাধরণ। একজন ছাত্র বা ছাত্রীর মূল্যায়নের ক্ষেত্রে এবার এইসব বিষয়কেও গুরুত্ব দিতে চলেছে রাজ্য সরকার। আগামী শিক্ষাবর্ষ থেকেই ইউনিট টেষ্ট তুলে দিয়ে সরকার এই নতুন ব্যবস্থা চালু করতে চলেছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এমাসের শেষেই। 
কোনও ইউনিট টেষ্ট থাকবে না। বছরের শেষে থাকবে শুধুমাত্র একটি বার্ষিক পরীক্ষা। আগামী বছর থেকেই এই নতুন ব্যবস্থা কার্যকর করতে চলেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে কম্প্রিহেনসিভ কন্টিনিউয়াস ইভালুয়েশন বা সি সি ই-র অঙ্গ হিসেবে এতদিন স্কুলস্তরে চালু ছিল ইউনিট টেষ্ট পদ্ধতি। কিন্তু আগামী বছর থেকে আর রাজ্য সরকার ইউনিট টেষ্ট পদ্ধতি চালু রাখতে চাইছে না। সেক্ষেত্রে সারা বছরই মূল্যায়ন করা হবে ছাত্রছাত্রীদের। নির্দিষ্টভাবে পরীক্ষা নিয়ে নয়, ক্লাসের মধ্যেই চলবে এই মূল্যয়ন ব্যবস্থা। শুধু পড়াশুনা নয়, নাচ গান নাটক বা দৌড়-এইসব ক্ষেত্রেও যদি ছাত্রছাত্রীদের পারদর্শীতা থাকে তাও গন্য করা হবে মূল্যায়নের ক্ষেত্রে।
পরীক্ষা পদ্ধতির মধ্যে পরিবর্তন আনা ছাড়াও আগামী শিক্ষাবর্ষ থেকেই শিক্ষকদেরও মূল্যায়ন ব্যবস্থা চালু করতে চলেছে সরকার। সেক্ষেত্রে বছরে দু`বার মূল্যায়ন হবে শিক্ষকদের। মূল্যায়নের ভিত্তিতে পদন্নোতিরও ব্যবস্থা করা হবে।  



First Published: Tuesday, November 6, 2012 - 20:49


comments powered by Disqus