বদলির ঘটনায় ভুল স্বীকার রাজ্যের

একের পর এক অস্বস্তির মাঝে রাজ্য সরকারকে খানিকটা স্বস্তি দিল নির্বাচন কমিশন। গার্ডেনরিচকাণ্ডের পর নগরপাল বদলের ঘটনায় ভুল স্বীকার করে চিঠি দেওয়ায় রাজ্য সরকারকে সতর্ক করেই ছেড়ে দিল কমিশন।

Updated: Feb 18, 2013, 10:34 PM IST

একের পর এক অস্বস্তির মাঝে রাজ্য সরকারকে খানিকটা স্বস্তি দিল নির্বাচন কমিশন। গার্ডেনরিচকাণ্ডের পর নগরপাল বদলের ঘটনায় ভুল স্বীকার করে চিঠি দেওয়ায় রাজ্য সরকারকে সতর্ক করেই ছেড়ে দিল কমিশন। 
তেইশে ফেব্রুয়ারি রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। তাই রাজ্য পুলিসের ডিজি, এডিজি আইনশৃঙ্খলা, আইজি আইন শৃঙ্খলাসহ বেশ কয়েকজন পুলিস আধিকারিক আঠাশে ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশনের অধীনে কাজ করবেন বলে। চোদ্দই জানুয়ারি নির্দেশিকা জারি করেছিলেন স্বরাষ্ট্রসচিব। কিন্তু গার্ডেনরিচ কাণ্ডের পরে চোদ্দই ফেব্রুয়ারি নির্বাচন কমিশনকে কিছু না জানিয়েই রাজ্য পুলিসের এডিজি আইন শৃঙ্খলাকে কলকাতার পুলিস কমিশনার পদে বদলি করা হয়। নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে সরব হন বামেরা।
অস্বস্তি এড়াতে ভুল স্বীকার করে সোমবারই কমিশনে চিঠি দেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব। চিঠিতে কার্যত কমিশনের অনুমতি ছাড়া বদলির সিদ্ধান্ত নেওয়ায় ভুলও স্বীকার করে নেন স্বরাষ্ট্রসচিব। ওই চিঠি পাওয়ার পরে রাজ্য সরকারকে সতর্ক করেই ছেড়ে দিয়েছে কমিশন।
স্বরাষ্ট্রসচিব বলেছেন, কেন সরকার রদবদল করেছে তা জানানো হয়েছিল। কমিশন তা মেনে নিয়েছে। আগে না জানানোয় সরকারকে সতর্কও করে দিয়েছে কমিশন।
সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, কমিশন সরকারের রদবদলের সিদ্ধান্ত বাতিল সহ একাধিক কড়া পদক্ষেপ নিতে পারত। তার পরিবর্তে কমিশন স্রেফ সতর্ক করেই ছেড়ে দেওয়ায় খানিকটা স্বস্তি পেল রাজ্য সরকার।