পুজোর আগেই কলকাতায় মেট্রোর নতুন রেকে অত্যাধুনিক সুযোগ সুবিধা

Updated: Jul 16, 2017, 12:12 PM IST
পুজোর আগেই কলকাতায় মেট্রোর নতুন রেকে অত্যাধুনিক সুযোগ সুবিধা

ওয়েব ডেস্ক : কলকাতায় মেট্রোয় আসতে চলেছে নতুন রেক।  যে রেক পুজোর আগেই চলবে শহরের সুড়ঙ্গে। অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন এই নতুন রেক দেখতে কী রকম? কীকী রয়েছে এই রেকের ভেতরে?

নতুন রেকের অনেক সুবিধা। নতুন এই রেকে যাত্রীদের দাঁড়ানোর জায়গা থাকছে অনেকটা বেশি। মেঝের ম্যাট ফিনিশিং তৈরি করা হয়েছে যাতে কেউ স্কিড না করে। আগে AC র হাওয়া বেরোনোর জায়গা ছিল কামরার মাঝখানে। এখন সিটের ওপর দিয়ে এসির হাওয়া বেরোনোর জায়গা করা হয়েছে। আগের রেকে কন্ডেনশার ছাদে লাগানোর জন্য ওপর থেকে জল পড়ত, এখন বগির সাইডে লাগানো হচ্ছে। তাই ওপর থেকে জল পড়বে না। বগির সাইড দিয়ে গড়িয়ে যাবে।

প্রতিটি কোচে চারটি করে টকব্যাক সিস্টেম রয়েছে। কোচে কোনও যাত্রীর সমস্যা হলে টকব্যাক পুস করে মেট্রোর চালকের সঙ্গে সরাসরি কথা বলতে পারবে। ভেস্টিবিউলগুলো চওড়া করা হয়েছে, যাতে ট্রেন চলার সময় এক কামরা থেকে আরেক কামরায় একাধিক লোক যাতায়াত করতে পারে।

ড্রাইভারের কাছে এমন সিস্টেম থাকছে, যেখানে কোনও কোচে কোনও সমস্যা হলে সেই কোচকে ট্রেন থেকে আলাদা করে দিতে পারবে ড্রাইভার। আগের রেকগুলোয় ট্রেনে চলার সময় তাপ নির্গমন  হত অনেক বেশি। তাই ট্রেন গরম হয়ে থাকত। এবার আর তা হবে না। এই ট্রেন চলার সময় অনেকটা কম তাপ নির্গমন হবে।

আরও পড়ুন, নতুন প্রযুক্তির এসি কোচ আনার ভাবনা ভারতীয় রেলের