সরকারি হাসপাতালে চালু হচ্ছে ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাব

সরকারি হাসপাতালের পরিষেবায়  নয়া সংযোজন। চালু হতে চলেছে ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি। কম খরচে রোগীদের বিভিন্ন শারীরিক পরীক্ষা করানোর সুযোগ করে দিতেই স্বাস্থ্য দফতরের এই নয়া পরিকল্পনা। খসড়া তৈরি। এখন শুধু চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা।পরিকল্পনাটা ছিল খোদ মুখ্যমন্ত্রীর। তাঁর নির্দেশেই এসএসকেএম হাসপাতালে প্রথম চালু হয় ন্যায্যমূল্যের ওষুধের দোকান। এই প্রকল্পে জীবনদায়ী নানা ওষুধ রোগীদের হাতে পৌছে যায় কম দামে।  বিভিন্ন সরকারি হাসপাতালে ন্যায্যমূল্যের ওষুধের দোকান এখন রীতিমতো জনপ্রিয়। সেই ভাবনা অনুসরণে এবার সরকারি হাসপাতালে  ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি খোলার কথা ভাবছেন স্বাস্থ্য কর্তারা।

Updated By: Oct 16, 2014, 11:57 AM IST
সরকারি হাসপাতালে চালু হচ্ছে ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাব

কলকাতা: সরকারি হাসপাতালের পরিষেবায়  নয়া সংযোজন। চালু হতে চলেছে ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি। কম খরচে রোগীদের বিভিন্ন শারীরিক পরীক্ষা করানোর সুযোগ করে দিতেই স্বাস্থ্য দফতরের এই নয়া পরিকল্পনা। খসড়া তৈরি। এখন শুধু চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা।পরিকল্পনাটা ছিল খোদ মুখ্যমন্ত্রীর। তাঁর নির্দেশেই এসএসকেএম হাসপাতালে প্রথম চালু হয় ন্যায্যমূল্যের ওষুধের দোকান। এই প্রকল্পে জীবনদায়ী নানা ওষুধ রোগীদের হাতে পৌছে যায় কম দামে।  বিভিন্ন সরকারি হাসপাতালে ন্যায্যমূল্যের ওষুধের দোকান এখন রীতিমতো জনপ্রিয়। সেই ভাবনা অনুসরণে এবার সরকারি হাসপাতালে  ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি খোলার কথা ভাবছেন স্বাস্থ্য কর্তারা।

পিপিপি মডেলে খোলা হবে প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি

ই টেন্ডারের মাধ্যমে আগ্রহী বেসরকারি সংস্থাকে বেছে নেওয়া হবে

সাধারণ সবরকম প্যাথোলজিক্যাল পরীক্ষার ব্যবস্থা থাকবে

২৪ ঘণ্টা খোলা থাকবে ন্যায্যমূল্যের প্যাথোলজিক্যাল ল্যাবরেটরি

শম্ভূনাথ পণ্ডিত হাসপাতালেই এই ধরনের প্রথম ল্যাবরেটরিটি চালু করার কথা ভাবা হয়েছে। ওই ল্যাবরেটরির একটি কাউন্টার থাকবে এসএসকেএম হাসপাতালেও।

পরবর্তী পর্যায়ে অন্যান্য সরকারি  হাসপাতালেও এই পরিষেবা চালু করার পরিকল্পনা থাকছে।

 

.