বিতর্ক সঙ্গী করে চলচ্চিত্র উৎসব `বুদ্ধ` হীন

Last Updated: Sunday, November 11, 2012 - 08:54

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুরুতেই  বিতর্ক। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন না পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। তা নিয়ে শিল্পীমহলে ক্ষোভ তৈরি হয়েছে। যদিও পরিচালক নিজে আমন্ত্রণ না পাওয়ায় একেবারেই ক্ষুব্ধ নন। তাঁর বক্তব্য, রাজ্য সরকারের কাছ থেকে এই শীতল আচরণই আশা করেছিলেন তিনি। বুদ্ধদেব দাশগুপ্ত, চলচ্চিত্রের আন্তর্জাতিক মানচিত্রে বাংলা থেকে দীর্ঘদিনের পরিচিত মুখ। অথচ তিনিই কিনা আমন্ত্রণ পেলেন না আঠেরোতম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে।
বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালিত ৫টি ছবি জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছে। সারা বছরই বিভিন্ন দেশের চলচ্চিত্র উত্সবে অংশ নেওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাঁর কাছে আমন্ত্রণ আসে। নিয়ম করে  বিদেশের প্রায় ৩৫টি বড়মাপের চলচ্চিত্র উত্সবে অংশ নেন তিনি। এত কদর থাকা সত্ত্বেও নিজের রাজ্যে কেন আমন্ত্রণ পেলেন না পরিচালক?
কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের সঙ্গে বুদ্ধদেব দাশগুপ্তের সম্পর্ক একেবারে সেই শুরুর লগ্ন থেকে। তবু এবারের চলচ্চিত্র উত্সবে তাঁকে ব্রাত্য রাখা হল। গোটা ঘটনায় যে তিনি দুঃখিত নন, তা শুরুতেই জানিয়েছেন পরিচালক। কিন্তু চেপে রাখেননি তাঁর উদ্বেগের কথা।
বঙ্গরত্ন সম্মান প্রদান অনুষ্ঠানে মৃণাল সেনকে আমন্ত্রণ না জানানো। সুনীল গঙ্গোপাধ্যায়ের শেষযাত্রায় সরকারের অতি সক্রিয়তা। এরাজ্যে শিল্প ও সংস্কৃতিক্ষেত্রে দলতন্ত্র কায়েমের অভিযোগ অনেক। চলচ্চিত্র উত্সবে বুদ্ধদেব দাশগুপ্তের আমন্ত্রণ না পাওয়া সেই বিতর্কে নতুন মাত্রা যোগ করল। 



First Published: Sunday, November 11, 2012 - 08:54


comments powered by Disqus