পুরসভার সঙ্গে যুক্ত নেই কোনও অডিট ফার্ম, প্রায় ১ বছর বন্ধ অডিটের কাজ

প্রায় একবছর হল বন্ধ কলকাতা পুরসভার অডিটের কাজ। কারণ ২০১৩ সালের নভেম্বর থেকে পুরসভার সঙ্গে কোনও অডিট ফার্ম যুক্ত নেই।

Updated By: Dec 2, 2014, 05:49 PM IST
পুরসভার সঙ্গে যুক্ত নেই কোনও অডিট ফার্ম, প্রায় ১ বছর বন্ধ অডিটের কাজ

কলকাতা: প্রায় একবছর হল বন্ধ কলকাতা পুরসভার অডিটের কাজ। কারণ ২০১৩ সালের নভেম্বর থেকে পুরসভার সঙ্গে কোনও অডিট ফার্ম যুক্ত নেই।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে টানাপোড়েনের পর টেন্ডার ডাকা হলেও এরপর আর এগোয়নি কাজ। বিরোধীদের অভিযোগ, পুরভোটের আগে বিতর্ক এড়াতেই  জেনেবুঝেই  এই কৌশল নিয়েছে পুরসভা।  দুহাজার ছয়ের ফেব্রুয়ারি থেকে তিনটি বেসরকারি অডিট ফার্মকে কলকাতা পুরসভার অডিটের দায়িত্ব দেওয়া হয়। অডিটের মূল দায়িত্বে রয়েছেন পুরসভার একজন চিফ অডিটর। সহযেগিতা করেন চুক্তির ভিক্তিতে নিয়োগ করা কয়েকজন অডিট অফিসার।

২০১৩ সালের নভেম্বরে মেয়াদ ফুরিয়ে যাওয়ায়  তিনটি বেসরকারি অডিট ফার্মকে সরিয়ে দেওয়া হয়।  সেই থেকেই কার্যত বন্ধ পুরসভার অভ্যন্তরীণ অডিট।  

২০১৩ সালের নভেম্বর থেকে ২০১৪-এর  জানুয়ারি পর্যন্ত অডিট ফার্ম নিয়োগের জন্য কোনও টেন্ডারই ডাকা হয়নি। শেষ পর্যন্ত চাপে পড়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে ডাকা হয় টেন্ডার। কিন্তু  আর এগোয়নি কাজ।

পুরসভার অভ্যন্তরীণ অডিট রিপোর্টেই সামনে এসেছিল ত্রিফলা থেকে শুরু করে ট্রিপ টোকেন, তেল, ওয়েভারের মত একের পর এক কেলেঙ্কারি।  বিরোধীদের অভিযোগ, পুরভোটের আগে নতুন করে আর নতুন বিতর্কে জড়াতে চায় না বর্তমান পুরবোর্ড। তাই অডিট ফার্ম নিয়োগদের ব্যাপারে গড়িমসি করছে পুরসভা।

কিন্তু অডিট না হলে অসুবিধে কোথায়?

করের টাকা ঠিকমতো ব্যবহার হচ্ছে কিনা তা জানা যায় অডিট থেকেই। ধরা পড়ে বিভিন্ন দুর্নীতিও।

অডিট হলে ক্যাগের কাছেও স্বচ্ছ থাকতে পারে পুরসভা।

পুরভোটের আগে শহর জুড়ে  উদ্যান, শ্মশান সংস্কারসহ নানা কর্মসূচি নিয়েছে পুরসভা। কিন্তু অডিট না হওয়ায় কোন খাতে কী পরিমাণ অর্থ খরচ হচ্ছে তা নিয়ে নতুন বিতর্ক দানা বেধেছে পুরসভার অলিন্দে।

 

.