যাদবপুরের সমস্যা মেটাতে উদ্যোগ প্রাক্তন উপাচার্যদের

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমস্যা মেটাতে এবার উদ্যোগী হচ্ছেন  তিন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য। আগামিকাল রাজ্যপালের সঙ্গে দেখা করবেন তাঁরা। এঁদের মধ্যে রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অশোকনাথ বসু, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অমিতা চট্টোপাধ্যায় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য আনন্দদেব মুখোপাধ্যায়। বিশিষ্ট অধ্যাপক সুকান্ত চৌধুরীও তাঁদের সঙ্গে থাকবেন বলে জানা গেছে। যাদবপুরের সমস্যা  এবং তার সম্ভাব্য সমাধান নিয়ে রাজ্যপালের সঙ্গে আলোচনা করবেন তাঁরা।

Updated By: Sep 28, 2014, 02:54 PM IST
যাদবপুরের সমস্যা মেটাতে উদ্যোগ প্রাক্তন উপাচার্যদের

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমস্যা মেটাতে এবার উদ্যোগী হচ্ছেন  তিন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য। আগামিকাল রাজ্যপালের সঙ্গে দেখা করবেন তাঁরা। এঁদের মধ্যে রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অশোকনাথ বসু, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অমিতা চট্টোপাধ্যায় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য আনন্দদেব মুখোপাধ্যায়। বিশিষ্ট অধ্যাপক সুকান্ত চৌধুরীও তাঁদের সঙ্গে থাকবেন বলে জানা গেছে। যাদবপুরের সমস্যা  এবং তার সম্ভাব্য সমাধান নিয়ে রাজ্যপালের সঙ্গে আলোচনা করবেন তাঁরা।

যাদবপুর কাণ্ডে তদন্ত কমিটির রিপোর্টে পেশ হয়েছে ইতিমধ্যেই । তাতে রয়েছে চাঞ্চল্যকর তথ্য। রিপোর্ট বলছে, ঘটনার পর নিগৃহীতা ছাত্রী অভিযোগ জানাতে গেলে গুরুত্ব দেননি উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। যদিও তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে এখনও সরকারের তরফে কিছু জানানো হয়নি।  তদন্ত করতে গিয়ে কমিটির সদস্যরা দুজন সাক্ষীর সঙ্গে কথা বলেছেন। ছাত্রী নিগ্রহের ঘটনায় মূল দুই অভিযুক্তকে ডাকা হয়েছিল। তার মধ্যে একজন বহিরাগত এবং অন্যজন বিশ্ববিদ্যালয়েরই ছাত্র।

তবে, ওই দুই অভিযুক্ত সাক্ষ্য দিতে আসেননি। যাদবপুরকাণ্ড নিয়ে সমালোচনার ঝড় বইতে শুরু করার পর পাঁচ সদস্যের তদন্ত কমিটি গড়া হয় সরকারের তরফে। কমিটির চেয়ারম্যান কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস নিগৃহীতা ছাত্রীর সঙ্গে দেখা করে দীর্ঘক্ষণ কথা বলেন। কথা বলেন উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তীর সঙ্গেও। তারপরেই রিপোর্ট জমা দেয় কমিটি।   

 

.