বিনামূল্যে খাদ্য বণ্টনের প্রকল্প রাজ্যে

সকলের জন্য খাদ্য। এবার বিশ্ব খাদ্য দিবসে এটাই স্লোগান রাজ্য সরকারের।  রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার সুপারিশ মেনে বিশ্ব খাদ্য দিবসের আগের দিন এক অনুষ্ঠানে সেই লক্ষ্যমাত্রাই ঘোষণা করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চলতি মাসে বিনামূল্যে খাদ্য বণ্টন প্রকল্পের আওতায় আনা হচ্ছে আরও বহু পরিবারকে। অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী  পাঁজা।

Updated By: Oct 15, 2014, 09:03 PM IST
বিনামূল্যে খাদ্য বণ্টনের প্রকল্প রাজ্যে

কলকাতা: সকলের জন্য খাদ্য। এবার বিশ্ব খাদ্য দিবসে এটাই স্লোগান রাজ্য সরকারের।  রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার সুপারিশ মেনে বিশ্ব খাদ্য দিবসের আগের দিন এক অনুষ্ঠানে সেই লক্ষ্যমাত্রাই ঘোষণা করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চলতি মাসে বিনামূল্যে খাদ্য বণ্টন প্রকল্পের আওতায় আনা হচ্ছে আরও বহু পরিবারকে। অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী  পাঁজা।

রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার সুপারিশ মেনে রাজ্য সরকারের স্লোগান, সকলের জন্য খাদ্য। এবছর  বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যেএকাধিক কর্মসূচি নিচ্ছে রাজ্য সরকার। বুধবার তেমনই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। রাজ্য সরকারের নেওয়া প্রকল্পগুলির মধ্যে রয়েছে

কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় মোট পাঁচ হাজার গরিব পরিবারকে অক্টোবর মাসে বিনামূল্যে দুকেজি চাল দেওয়া হবে।  এই প্রকল্পের আওতায় আসবে উপজাতি পরিবার, বিশেষ সুবিধাভোগী উপভোক্তা ও গৃহহীন পরিবার।  

রাজ্যের বন্ধ চা বাগানগুলির দুঃস্থ শ্রমিক কর্মচারীদের পরিবার পিছু বিনামূল্যে পাঁচ কেজি করে চাল দেওয়া হবে।

অপুষ্টিতে ভুগছে কিংবা চিকিত্‍সাধীন রাজ্যের এমন  পাঁচ হাজার শিশু ও তাদের মায়েদের আগামী  ছমাস পাঁচ কেজি চাল, আড়াই কেজি গম, এক কেজি মুসুর ডাল এবং এক কেজি ছোলা বিনামূল্যে দেবে রাজ্য সরকার।

আরও মানুষকে রেশন ব্যবস্থার আওতায় আনতে রাজ্য সরকার ইতিমধ্যেই ৫১৬টি নতুন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে।

পার্বত্য এলাকার মানুষদের কাছে রেশন ব্যবস্থা পৌছে দিতেও  উদ্যোগী রাজ্য।   বুধবার খাদ্যভবনে কলকাতার বেশ কিছু দুঃস্থ পরিবারের হাতে  নতুন প্রকল্পের কার্ড তুলে দেওয়া হয়। ওই সব পরিবারকে দেওয়া হয়েছে খাদ্যশস্যও।

 

.