ধৃতদের বিরুদ্ধে গণধর্ষণের চার্জ, এখনও অধরা কাদের

Last Updated: Tuesday, February 19, 2013 - 14:11

ঘটনার এক বছর ১৪ দিন পর অবশেষে আজ পার্কস্ট্রিট গণধর্ষণকাণ্ডের চার্জ গঠন হল। ধৃতদের বিরুদ্ধে গণধর্ষণ, শারীরিক নিগ্রহ, ষড়যন্ত্র এবং অশ্লীল আচরণের অভিযোগ আনা হয়েছে। বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করার জন্য আগামী আগামী ২ মার্চ এই মামলার শুনানির দিন ধার্য করেছেন বিচারক মধুছন্দা ঘোষ। নগর ও দায়রা আদালতে আজ চার্জ গঠন হয়েছে।
এই ঘটনায় সুমিত বাজাজ, রুমান খান এবং নাসির খানকে গ্রেফতার করা হয়েছে। মূল অভিযুক্ত কাদের খান এবং তার সহযোগী আলি এখনও অধরা। ধৃত তিন জনের বিরুদ্ধেই গণধর্ষণ ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এছাড়াও নাসের খান ও রুমন খানের বিরুদ্ধে এ ছাড়াও শারীরিক অত্যাচার ও অশ্লীল ভাষা প্রয়োগের অভিযোগ আনা হয়েছে। কাদের খান ও আলী খানের বিরুদ্ধে সাপ্লিমেন্টারি চার্জ শিট গঠন করা হবে।
এই এক বছরে বহু বিতর্ক, বহু অভিযোগ উঠেছে এই ঘটনাকে কেন্দ্র করে। প্রথমে মহিলার অভিযোগ নিতেই অস্বীকার করেছিল পার্ক স্ট্রিট থানা। ধর্ষণের অভিযোগ মানতে চায়নি সরকার এবং প্রাক্তন পুলিস কমিশনার রঞ্জিত কুমার পচনন্দাও। কিন্তু তদন্ত চালিয়ে গিয়ে তিন অভিযুক্তকে গ্রেফতার করেন তত্‍কালীন গোয়েন্দাপ্রধান দময়ন্তী সেন। জানিয়ে দেন ধর্ষণের শিকার হয়েছেন ওই মহিলা। এরপরই অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে বদলি করে দেওয়া হয় দময়ন্তী সেনকে। 
২০১২-র ৩১ মে আদালতে চার্জশিট দাখিল করে কলকাতা পুলিস। সম্প্রতি এই ঘটনার তদন্তে রাজ্য সরকারের দায়সারা মনোভাবে তীব্র ক্ষোভ প্রকাশ করে সুপ্রিম কোর্ট।  



First Published: Tuesday, February 19, 2013 - 14:11


comments powered by Disqus