রাজ্যে বিনিয়োগে আগ্রহী জার্মান শিল্প সংস্থা

Last Updated: Wednesday, February 8, 2012 - 18:02

পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহ দেখাল জার্মান শিল্প সংস্থাগুলি। জার্মানির বাভেরিয়া থেকে আসা একটি সংসদীয় প্রতিনিধিদল বুধবার রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করে। ২৭ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন সেদেশের সাংসদ এবং কয়েকজন মন্ত্রী ও বিভাগীয় সচিব। মূলত গাড়ি শিল্পে জার্মানির খ্যাতি সুবিদিত। তাই এরাজ্যেও তাঁরা গাড়ি শিল্পে আগ্রহ দেখিয়েছেন বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।
লজিস্টিক হাব, অটোমোবাইল, আইটি। ক্ষমতায় আসার পর এই তিনটি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের রাস্তা খুলে রেখেছিল রাজ্যের শিল্প দফতর। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার পিপিপি মডেলে নিজের আগ্রহের কথা বললেও, লগ্নিকারীদের বৈঠকে শিল্পপতিদের গরহাজিরা চাপে ফেলে দেয় রাজ্যকে। সেদিক দিয়ে বিচার করলে বুধবারের বৈঠক শিল্প দফতরের কাছে অবশ্যই স্বস্তির কারণ বলে বনিকমহলের ধারণা। সিঙ্গুরের বিতর্কিত জমিতে এখনও দাঁড়িয়ে পরিত্যক্ত ন্যানো কারখানার কাঠামো। অবিতর্কিত চারশো একর জমিতে গাড়ি শিল্পই হবে বলে দাবি করেছিলেন মুখ্যমন্ত্রী।
সুন্দরবনে পর্যটন পরিকাঠামোর উন্নয়নেও পিপিপি মডেলের প্রয়োজন রয়েছে বলে বিধানভায় দাবি করেছিলেন শিল্পমন্ত্রী। সে বিষয়েও জার্মান সংস্থাগুলি আগ্রহী বলে জানানো হয়েছে শিল্প দফতর সূত্রে।



First Published: Wednesday, February 8, 2012 - 18:05


comments powered by Disqus