এবার এক ক্লিকে ঘরে বসে ঘুরে আসুন ভিক্টোরিয়া মেমোরিয়াল, যাদুঘরে

ঘরে বসেই পৌঁছে যেতে পারেন ভারতীয় যাদুঘর কিংবা ভিক্টোরিয়া মেমোরিয়ালের ভিতরে। সৌজন্যে গুগল আর্ট। তবে একটু ধৈর্য ধরতে হবে। বছর ঘোরার আগে সে সুযোগ মিলবে না। দিল্লির ইন্ডিয়ান ন্যাশনাল মিউজিয়াম আর ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টের পর এই বিরল সম্মানের অধিকারী হতে চলেছে কলকাতার দুটি বিখ্যাত দ্রষ্টব্য স্থা

Updated By: Nov 24, 2013, 07:33 PM IST

ঘরে বসেই পৌঁছে যেতে পারেন ভারতীয় যাদুঘর  কিংবা ভিক্টোরিয়া মেমোরিয়ালের ভিতরে। সৌজন্যে গুগল আর্ট। তবে একটু ধৈর্য ধরতে হবে। বছর ঘোরার আগে সে সুযোগ মিলবে না। দিল্লির ইন্ডিয়ান ন্যাশনাল মিউজিয়াম আর ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টের পর এই বিরল সম্মানের অধিকারী হতে চলেছে কলকাতার দুটি বিখ্যাত দ্রষ্টব্য স্থান। 
সারা বছরই ভারতীয় যাদুঘর এবং ভিক্টোরিয়া মেমোরিয়ালে আসেন দেশি বিদেশি দর্শকদের পাশাপাশি বহু পড়ুয়া, গবেষক। কিন্তু কিছুক্ষণের জন্য গিয়ে এই  দুটি স্থাপত্যে রাখা মূল্যবান সামগ্রী সম্পর্কে খুঁটিনাটি তথ্য পাওয়া  সম্ভব হয় না। এবার  সেই সমস্যা  মিটতে চলেছে গুগল আর্টের দৌলতে। পৃথিবী বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের বিশেষ শাখা গুগল আর্টের দ্রষ্টব্য সৌধের তালিকায়  এবার জায়গা পেতে চলেছে ভারতীয় যাদুঘর এবং ভিক্টোরিয়া মেমোরিয়াল।  প্রশ্ন  জাগতে পারে  গুগলে সার্চ করেও তো তথ্য মিলতে পারে।
তাহলে গুগল আর্টের প্রয়োজন  কেন? গুগল কর্তৃপক্ষের দাবি, গুগল আর্টের  প্রযুক্তিগতভাবে আরও উন্নত  ক্যামেরার  সাহায্যে এমনভাবে তুলে ধরা হবে এইসব স্থাপত্যের নানান ঐতিহাসিক সামগ্রী যাতে ঘরে বসেই পুরো স্থাপত্য পরিদর্শন করা যাবে। ঠিক যেন  ভ্রাম্যমান কোনও দর্শক হেঁটে বেড়াচ্ছেন মিউজিয়ামের অন্দরমহলে।  মাউসে ক্লিক করে জুম ইন করলে যেকোন সামগ্রীর খুঁটিনাটি তথ্য আরও বিশদে মিলবে বলে দাবি কর্তৃপক্ষের।
 
চলতি বছরের জানুয়ারি এবং অগাস্টে গুগল আর্টের সঙ্গে মউ স্বাক্ষরিত হয় ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং ভারতীয় যাদুঘর কর্তৃপক্ষের। খুব শীর্ঘ্রই গুগল আর্ট কর্তৃপক্ষ কাজ শুরু করবে বলে জানা গেছে।
 
কিন্তু মউ স্বাক্ষরিত হলেও কাজ শুরু করতে এত দেরি কেন? জানা গেছে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ২০০ বছর পূর্ণ হচ্ছে ইন্ডিয়ান মিউজিয়ামের। ফলে জোরকদমে চলছে ভবনের সংস্কারের কাজ। তাই এই মুহূর্তে ভবনের কোনও ছবি তোলার কাজ সম্ভব হচ্ছে না গুগল আর্ট কর্তৃপক্ষের। গুগল আর্টের মাধ্যমে ইন্ডিয়ান মিউজিয়ামে রাখা ২০০ বছরের পৃথিবীর ইতিহাস এবং বিভিন্ন ঐতিহাসিক সামগ্রীর  পাশাপাশি ভিক্টোরিয়ার একশোরও বেশি বাছাই করা তৈলচিত্র, কুইন ভিক্টোরিয়ার পিয়ানো, আবুল ফজলের আইন-ই-আকবরীর মত দুষ্প্রাপ্য সামগ্রীর স্বাদ পাবেন সারা পৃথিবীর দর্শক এবং গবেষকরা।

Tags:
.