ফেরাল ৪ সরকারি হাসপাতাল, বিনা চিকিত্‍সায় মৃত্যু রোগীর

Last Updated: Wednesday, May 9, 2012 - 23:19

কোথাও বেড নেই। কোথাও আবার নেই উপযুক্ত পরিকাঠামো। একের পর এক সরকারি হাসপাতাল এই বলেই ফিরিয়ে দিয়েছিল জয়নগরের বাসিন্দা বছর পঁয়ত্রিশের জাঙ্গাহীর শেখকে। সোমবার ঘাড় ও শিরদাঁড়ার মাঝের হাড় ভাঙা অবস্থায় নিমপীঠ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এরপর থেকে চারটি সরকারি হাসপাতাল ফিরিয়ে দিলে গতকাল রাতে এসএসকেএমে কার্যত বিনা চিকিতসায় মৃত্যু হয় জাহাঙ্গীরের।
সোমবার সকালে ধানের বোঝা নিয়ে আসার সময় পড়ে গেলে ঘাড় ও শিরদাঁড়ার মাঝের হাড় ভেঙে যায় জয়নগরের বাসিন্দা জাহাঙ্গীর শেখের। আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় নিমপীঠ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। কিন্তু পরিকাঠামো না থাকায় এসএসকেএম হাসপাতালে রেফার করা হয় জাহাঙ্গীরকে। সেই শুরু। এরপর বেড নেই বলে এসএসকেএম - ন্যাশনাল মেডিক্যাল - এম আর বাঙুর থেকে একেএকে ফিরিয়ে দেওয়া হয় বছর পঁয়ত্রিশের জাহাঙ্গীরকে।
মঙ্গলবার রাতে একবালপুরে একটি নার্সিংহোমে ঠাঁই হয় জাহাঙ্গীরের। কিন্তু বুধবার সকাল হতেই পরিকাঠামোর অভাবের কথা বলে জাহাঙ্গীরকে রাখতে রাজি হননি নার্সিংহোম কর্তৃপক্ষ। সেখান থেকে ফের এসএসকেএমে নিয়ে আসা হয় মুমূর্ষু জাহাঙ্গীরকে। কিন্তু এবারও মেলেনি বেড। ফের ন্যাশনাল মেডিক্যাল সেখান থেকে যাদবপুরের কেপিসি হাসপাতাল হয়ে বুধবার রাতে জাহাঙ্গীরকে আনা হয় সেই এসএসকেএমে। অবশেষে সেখানেই মৃত্যু হয় জাহাঙ্গীরের।
মুমূর্ষু রোগীকে ফেরাতে পারবেনা হাসপাতাল। ক্ষমতায় আসার পর বারবারই এব্যাপারে জোরালো সওয়াল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাতেও যে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর ছবিটা খুব একটা বদলায়নি, তা আরও একবার প্রমাণিত হল।



First Published: Thursday, May 10, 2012 - 08:58


comments powered by Disqus