কৃষক আত্মহত্যা নিয়ে শাসক-বিরোধী টানাপোড়েন চরমে

সোমবার সূর্যকান্ত মিশ্রের নেতৃত্বে বিরোধী বিধায়কদের একটি প্রতিনিধি দল খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে দেখা করেন। রাজ্যে ঠিক কতজন কৃষক ঋণগ্রস্ত হওয়ার কারণে আত্মহত্যা করেছেন তা খুঁজে বার করতে তদন্ত করার দাবি জানান সূর্যকান্ত মিশ্র।

Updated By: Feb 6, 2012, 09:13 PM IST

সোমবার সূর্যকান্ত মিশ্রের নেতৃত্বে বিরোধী বিধায়কদের একটি প্রতিনিধি দল খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে দেখা করেন। রাজ্যে ঠিক কতজন কৃষক ঋণগ্রস্ত হওয়ার কারণে আত্মহত্যা করেছেন তা খুঁজে বার করতে তদন্ত করার দাবি জানান সূর্যকান্ত মিশ্র। বিরোধীদের আরও দাবি করেন, ঋণগ্রস্ত হয়ে যে কৃষকরা আত্মহত্যা করেছেন, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিক সরকার। তবে বিরোধী প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার পরই খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, কৃষক আত্মহত্যা নিয়ে রাজনীতি করছেন বিরোধীরা। রাজ্যে ঋণগ্রস্ত হয়ে এখনও পর্যন্ত একজন কৃষক আত্মহত্যা করেছেন। বিরোধীদের দাবি, ওই সংখ্যাটা ৩১।রাজ্যে কবে, কোথায়, কখন, কতজন কৃষক ঋণের জন্য আত্মহত্যা করেছেন, বিরোধীদের তরফে তার একটি তালিকা সোমবার সরকারকে দেওয়া হয়েছে। তালিকাটি গ্রহণ করলেও খাদ্যমন্ত্রীর বক্তব্য, যে সমস্ত কৃষক আত্মহত্যা করেছেন, তাদের বেশিরভাগই ব্যক্তিগত কারণে।
 
অন্যদিকে কৃষকদের থেকে ধান কিনতে না পাওয়ার জন্য কেন্দ্রকেই দায়ী করল রাজ্য। সোমবার খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন কেন্দ্র ধান কেনার জন্য রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছেনা। তাঁর অভিযোগ অন্যান্য রাজ্যকে এই খাতে টাকা দেওয়া হলেও বঞ্চিত রাখা হচ্ছে পশ্চিমবঙ্গকে। খাদ্যমন্ত্রী এদিন সরাসরি অভিযোগ করেন টাকা মঞ্জুর করার ক্ষেত্রে কেন্দ্র টালবাহানা করছে। পাল্টা অভিযোগ তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তিনি বলেন কেন্দ্রের অন্যতম প্রধান শরিক হয়ে তৃমমূল কংগ্রেস আন্তর্জাতিক চুক্তি আটকে দিতে পারছে। অথচ কৃষকদের ধান কেনার জন্য সরকারের ওপর চাপ বাড়াতে পারছেনা। সরকার কৃষকদের থেকে সহায়ক মূল্যে ধান কিনছে না। এই অভিযোগ তুলেছে বিরোধীরা। খাদ্যমন্ত্রীকে এদিন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র জানান যদি কেন্দ্রের কাছে আর্থিক সাহায্য নিয়ে রাজ্য সরকার দরবার করে তাদের সঙ্গে বিরোধীরাও থাকবে বলে জানিয়েছন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।

.