যৌনকর্মীদের মূলস্রোতে ফেরাতে উদ্যোগী রাজ্য সরকার

রাজ্যের যৌনকর্মীদের মূলস্রোতে ফেরাতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। প্রকল্পের নাম মুক্তির আলোয়। চলতি মাসেই প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যৌনকর্মীদের প্রশিক্ষণ দিয়ে সাবলম্বি করতেই সরকারের এই প্রয়াস। পুরো প্রকল্পের জন্য খরচ হবে নব্বই লক্ষ টাকা। রাজ্যে যৌনকর্মীর সংখ্যা প্রায় পঞ্চাশ হাজার। যৌনপেশার সঙ্গে পরোক্ষভাবে যুক্তদের ধরলে সংখ্যাটা এক লক্ষেরও বেশি। সরকারি তথ্য এ কথা বললেও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাগুলির মতে আরও অনেক বেশি মহিলা এই পেশায় জড়িয়ে আছেন। যাঁদের একটা বড় অংশই ইচ্ছার বিরুদ্ধে এই পেশায় যুক্ত আছেন। এইসব যৌনকর্মীকে মূলস্রোতে ফেরাতে রাজ্য সরকারের নতুন প্রকল্প মুক্তির আলোয়।

Updated By: Jul 7, 2015, 03:29 PM IST
যৌনকর্মীদের মূলস্রোতে ফেরাতে উদ্যোগী রাজ্য সরকার

ব্যুরো: রাজ্যের যৌনকর্মীদের মূলস্রোতে ফেরাতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। প্রকল্পের নাম মুক্তির আলোয়। চলতি মাসেই প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যৌনকর্মীদের প্রশিক্ষণ দিয়ে সাবলম্বি করতেই সরকারের এই প্রয়াস। পুরো প্রকল্পের জন্য খরচ হবে নব্বই লক্ষ টাকা। রাজ্যে যৌনকর্মীর সংখ্যা প্রায় পঞ্চাশ হাজার। যৌনপেশার সঙ্গে পরোক্ষভাবে যুক্তদের ধরলে সংখ্যাটা এক লক্ষেরও বেশি। সরকারি তথ্য এ কথা বললেও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাগুলির মতে আরও অনেক বেশি মহিলা এই পেশায় জড়িয়ে আছেন। যাঁদের একটা বড় অংশই ইচ্ছার বিরুদ্ধে এই পেশায় যুক্ত আছেন। এইসব যৌনকর্মীকে মূলস্রোতে ফেরাতে রাজ্য সরকারের নতুন প্রকল্প মুক্তির আলোয়।

মূলস্রোতে ফিরতে চাওয়া যৌনকর্মীদের চিহ্নিত করে সরকারি হোমে রাখা হবে। চিকিত্‍সা এবং কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হবে। প্রতিমাসে আড়াই হাজার টাকা স্টাইপেন্ড দেওয়া হবে
প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। বাড়িভাড়া হিসাবে আড়াই হাজার টাকা দেওয়া হবে। প্রশিক্ষণের পর ব্যবসার জন্য পঁচিশ হাজার টাকা দেওয়া হবে।এছাড়া কম সুদে ব্যাঙ্ক ঋণের ব্যবস্থাও করবে রাজ্য।

প্রাথমিকভাবে পঞ্চাশ জন যৌনকর্মীকে চিহ্নিত করেছে সরকার। এঁদের অনেকেই নতুন করে পড়াশোনা করতে চায়। সেই ব্যবস্থাও করবে সরকার।

 

.