সন্ত্রাসদমনে পাকিস্তানের ভূমিকায় অসন্তুষ্ট হিলারি, ভারতকে চাপ ইরান নিয়ে

দিল্লি যাত্রার আগে কলকাতাতেই আলোচনার সুর বেঁধে দিলেন হিলারি ক্লিনটন। সোমবার সকালে একটি বেসরকারি স্কুলের পড়ুয়াদের মুখোমুখি হয়ে হিলারি মুম্বই সন্ত্রাসে-সহ আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তানের ভূমিকায় যেমন অসন্তোষ প্রকাশ করেছেন, তেমনি ইরান-ভারত সম্পর্কে আমেরিকার অস্বস্তির কথা বুঝিয়ে দিয়েছেন তিনি।

Updated By: May 7, 2012, 01:46 PM IST

দিল্লি যাত্রার আগে কলকাতাতেই আলোচনার সুর বেঁধে দিলেন হিলারি ক্লিনটন। সোমবার সকালে একটি বেসরকারি স্কুলের পড়ুয়াদের মুখোমুখি হয়ে হিলারি মুম্বই সন্ত্রাসে-সহ আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তানের ভূমিকায় যেমন অসন্তোষ প্রকাশ করেছেন, তেমনি ইরান-ভারত সম্পর্কে আমেরিকার অস্বস্তির কথা বুঝিয়ে দিয়েছেন তিনি। তিস্তা চুক্তি নিয়ে সরাসরি কোনও মন্তব্য না-করেলও, এক প্রশ্নের জবাবে হিলারি বলেন, জল খুব গুরত্বপূর্ণ ইস্যু।
কলকাতায় এসে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে ফের একবার কাঠগড়ায় দাঁড় করালেন মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিনটন। জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদকে মুম্বই সন্ত্রাসের পরিকল্পনাকারী বলে চিহ্নিত করে হিলারি বলেন, শুধু ব্লু প্রিন্ট তৈরিই নয়, হামলার সঙ্গেও যুক্ত ছিলেন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা। সে জন্যই যে মার্কিন প্রশাসন যে হাফিজ সইদের মাথার দাম নির্ধারণ করেছে, তা-ও স্পষ্ট করে দিয়েছেন মার্কিন বিদেশসচিব। অথচ গত ২৯ এপ্রিল পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যামেরন মুন্টার দাবি করেছিলেন, সইদের মাথার দাম ঘোষণা করেনি আমেরিকা।
এপ্রসঙ্গে পাক সংবাদমাধ্যমের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, কোনও ভাবে মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের ভুল মানে করা হয়েছিল। হিলারি ক্লিনটন মনে করেন আল কায়দার বর্তমান প্রধান আল জওয়াহিরি সম্ভবত পাকিস্তানেই লুকিয়ে। তাঁকে খুঁজে বের করতে পাকিস্তান সরকারের ওপর চাপ দেওয়া হবে বলে জানান হিলারি ক্লিন্টন। সেক্ষেত্রে সময় লাগলেও, ওবামা প্রশাসন যে দিল্লির পাশেই থাকবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মার্কিন বিদেশ সচিব। সেইসঙ্গে ইরানের থেকে তেল আমদানি করাও বন্ধ করতে আর্জি জানান হিলারি ক্লিন্টন।
অন্তর্জাতিক সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে পাকিস্তানের ভূমিকায় আমেরিকা সন্তুষ্ট নয় বলেও জানিয়েছেন হিলারি রোডহ্যাম ক্লিনটন। এক্ষেত্রে ভারতের ভূমিকার প্রশংসা করেন তিনি। এর আগেও পাকিস্তানের মাটিতে দাঁড়িয়েই সন্ত্রাসদমনে সে দেশের ভূমিকরা কড়া সমালোচনা করেছিলেন হিলারি ক্লিনটন।
প্রশংসার পাশাপাশি ইরান ইস্যুতে ভারতের ওপর চাপও সৃষ্টি করেছেন হিলারি। জ্বালানি তেলের ক্ষেত্রে ভারতকে ইরাক নির্ভরতা কাটানোর পরামর্শ দেন তিনি।
সোমবার কলকাতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেই দিল্লি উড়ে যান হিলারি ক্লিনটন। তার আগে মার্কিন বিদেশসচিবের মন্তব্য আগামী বৈঠকগুলির আলোচ্যসূচী নির্ধারণ করে দিল বলে মত বিশেষজ্ঞদের।

.