নিজেরাও তদন্ত করবে, নজিরবিহীন সিদ্ধান্ত মানবাধিকার কমিশনের

সুদীপ্ত গুপ্তর মৃত্যুর ঘটনায় নজিরবিহীন পদক্ষেপ করল রাজ্য মানবাধিকার কমিশন। পুলিসকে তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি কমিশন নিজে আলাদাভাবে এই ঘটনার তদন্ত করবে। অতিরিক্ত পুলিস কমিশনার পদমর্যাদার এক আধিকারিককে দিয়ে ছাত্রনেতার মৃত্যুর তদন্ত করার জন্য কলকাতার পুলিস কমিশনারকে নির্দেশ দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন। সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Updated: Apr 3, 2013, 03:38 PM IST

সুদীপ্ত গুপ্তর মৃত্যুর ঘটনায় নজিরবিহীন পদক্ষেপ করল রাজ্য মানবাধিকার কমিশন। পুলিসকে তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি কমিশন নিজে আলাদাভাবে এই ঘটনার তদন্ত করবে।
অতিরিক্ত পুলিস কমিশনার পদমর্যাদার এক আধিকারিককে দিয়ে ছাত্রনেতার মৃত্যুর তদন্ত করার জন্য কলকাতার পুলিস কমিশনারকে নির্দেশ দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন। সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
সুদীপ্ত গুপ্তর মৃত্যুর নিজস্ব তদন্তের জন্য কমিশন নিজেও একটি দল গঠন করেছে। দলে রয়েছেন কমিশনের ডিজি, আইজি এবং রেজিস্ট্রার। তাঁরা প্রত্যক্ষদর্শী ও অভিযুক্ত পুলিস আধিকারিকদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করবেন।
সাত দিনের মধ্যে রাজ্য মানবাধিকার কমিশনকে জমা দেবেন রিপোর্ট। পুলিস হেফাজতে সুদীপ্ত গুপ্তর মৃত্যু হওয়ায় পুলিসি তদন্তের কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েই গেছে। তাই, পুলিসি তদন্তের ওপর আস্থা রাখতে না পেরে কমিশন নিজেও সমান্তরাল তদন্তের সিদ্ধান্ত নিয়ে কড়া পদক্ষেপ করল বলে মনে করা হচ্ছে।