আপাতত বাড়ছে না মেট্রোর ভাড়া, কালী পুজোর পর বর্ধিত ভাড়ার পুনর্ব্যিনাস, আগের ঘোষণার থেকে কমতে চলছে ভাড়া, বদল দূরত্বের স্ল্যাবেও

Last Updated: Wednesday, October 16, 2013 - 10:17

আপাতত বাড়ছে না মেট্রো রেলের ভাড়া। এমনটাই ইঙ্গিত রেলপ্রতিমন্ত্রী অধীর চৌধুরীর। আঠেরো তারিখ থেকে ভাড়া বাড়ার কথা বলা হলেও নতুন ভাড়া ঘোষণা হবে কালীপুজোর পর। সেক্ষেত্রে দূরত্বের স্ল্যাবেও পরিবর্তন আনতে চলেছে রেলমন্ত্রক। ফলে ভাড়া বাড়লেও আগের ঘোষণার থেকে কিছুটা কমই হবে নতুন ভাড়া।
কিছুটা কমছে মেট্রোর বর্ধিত ভাড়া। 
রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর হস্তক্ষেপে ভাড়ার পুনর্বিন্যাস হচ্ছে। পরিবর্তিত হচ্ছে দূরত্বের স্ল্যাবও। পুজোর ঠিক আগে মেট্রোর ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রেলমন্ত্রক। নতুন ভাড়ায় অসন্তুষ্ট হন অধীর চৌধুরী। ভাড়াবৃদ্ধির প্রয়োজনীয়তা মেনে নিলেও, মেট্রোর নতুন ভাড়া  সাধারণ মানুষের ওপর চাপ ফেলবে বলে  মেনে নেন মন্ত্রী। মন্ত্রকের আধিকারিকদের নিয়ে মঙ্গলবার জরুরি বৈঠকে বসেন তিনি। এরপরই মেট্রোর ভাড়া ঢেলে সাজানোর সিদ্ধান্ত হয়।
 
পুজোর আগে ঠিক হয়েছিল ০ থেকে ২ কিলোমিটার দূরত্ব যেতে দিতে হবে ৫ টাকা। 
 
পুনর্বিন্যাসের পর সম্ভাব্য ভাড়া প্রথম ৫ কিলোমিটারের পর্যন্ত হচ্ছে ৫ টাকা।
 
ঘোষণা ছিল ৬ থেকে ১২ কিলোমিটার পর্যন্ত ভাড়া হবে ১৫ টাকা।
 
কালী পুজোর পর সম্ভাব্য ভাড়া হচ্ছে ১০ থেকে ২০কিলোমিটার পর্যন্ত ১৫ টাকা।
 
ঘোষণা ছিল ১২ থেকে ২১ কিলোমিটার পর্যন্ত ভাড়া হবে ২০ টাকা।
 
কালীপুজোর পর ২০ থেকে ২৪ কিলোমিটার পর্যন্ত সম্ভাব্য ভাড়া হবে হবে ২০ টাকা।
 
ঘোষণা ছিল ২১ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত ভাড়া হবে ২৫ টাকা।
 
কালীপুজোর পর ২৪ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত সম্ভাব্য ভাড়া হবে ২৫ টাকা।
 
৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত ভাড়া হচ্ছে ৩০ টাকা।
 
শেষের দুই স্তরে ভাড়ার কোনও পরিবর্তন হচ্ছেনা।
 
কালীপুজোর পরই নতুন ভাড়া কার্যকর হবে।
 
পুজোর আগে মেট্রোর ভাড়া বৃদ্ধিতে ছটি স্ল্যাব করা হলেও রেলপ্রতিমন্ত্রীর হস্তক্ষেপেই তা কমিয়ে  আনা হতে পারে পাঁচটি স্ল্যাবে।
 
বর্তমানে মেট্রো রেল চালাতে দিন প্রতি খরচ হয় ১ কোটি টাকা। পরিবর্তে আয় হয় ৭০ লক্ষ টাকা। যার দরুণ দৈনিক ৩০ লক্ষ টাকা লোকসানের বোঝা বইতে হয় মেট্রো রেলকে। ফলে বছরে ২৬ হাজার কোটি টাকা ঘাটতি হয় মেট্রো রেলের। অধীর চৌধুরীর মতে  আগে থেকেই ধাপে ধাপে ভাড়া বাড়ালে এতটা বোঝা চাপত না সাধারণ মানুষের ঘাড়ে। তাই এক লাফে যাতে দু তিন গুন ভাড়া না বাড়ে সেই কারণেই অধীর চৌধুরীর প্রস্তাব অনুযায়ী কিছুটা সংশোধন করেই এই নতুন ভাড়া বৃদ্ধির আনুষ্ঠানিক ঘোষণা করা হবে কালীপুজোর পর।
 



First Published: Wednesday, October 16, 2013 - 10:17


comments powered by Disqus