প্রয়াত শিল্পপতি আর পি গোয়েঙ্কা

প্রয়াত হলেন শিল্পপতি রমাপ্রসাদ গোয়েঙ্কা। আজ কলকাতায় নিজের বাসভবনে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

Updated By: Apr 14, 2013, 10:07 AM IST

প্রয়াত হলেন শিল্পপতি রমাপ্রসাদ গোয়েঙ্কা। আজ কলকাতায়  নিজের বাসভবনে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।
প্রেসিডেন্সির ছাত্র ছিলেন রমাপ্রসাদ গোয়েঙ্কা। এরপর তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। আজ কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় প্রয়াত শিল্পপতির।
তাঁর মৃত্যুতে গভীর শোকের ছায়া শিল্পমহলে। আরপি গোয়েঙ্কার মৃত্যুতে পরিবারকে সমবেদনা জানিয়ে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ''বাংলা ও দেশের বড় ক্ষতি হয়ে গেল। তাঁর কাছ থেকে অনেক পরামর্শ পেয়েছি।"
গোয়াঙ্কা পরিবারে তাঁর স্ত্রী সুশীলা এবং দুই ছেলে হর্ষ বর্ধন ও সঞ্জীব রয়েছেন। কেশভ প্রসাদ গোয়েঙ্কার বড় ছেলে ছিলেন রমাপ্রসাদ গোয়েঙ্কা। পূর্বভারতের শিল্পপতিদের মধ্যে গোয়েঙ্কা পরিবারের নাম বরাবরই প্রথমে এসেছে।
১৯৭৯ সালে আর পি জি এন্টারপ্রাইজের স্থাপনার মধ্যে দিয়ে রমাপ্রসাদের পথ চলা শুরু। তাঁর শিল্পস্থাপনার মধ্যে ফিলিপস কার্বন ব্লক, এশিয়ান ক্লাব, আগরপাড়া জুট মিল অন্যতম। এই গোষ্ঠীর অন্য কোম্পানিগুলির মধ্যে রয়েছে সিইএসসি, সিএইএটি, স্পেন্সার'স এবং সারেগামা। ১৯৯০-এর গোড়ার দিকে আর পি পুত্র হর্ষ বর্ধন এবং সঞ্জীব আরপিজি এন্টারপ্রাইজের দায়িত্বভার তুলে নেন।

.