উডল্যান্ডস পরিদর্শনে দমকলমন্ত্রী

Last Updated: Monday, December 12, 2011 - 21:44

আমরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর শহরের বেসরকারি ও সরকারি হাসপাতালগুলি পরিদর্শনের কথা ঘোষণা করেছিলেন দমকলমন্ত্রী জাভেদ খান। শহরের আধুনিক হাসপাতালগুলির অন্দরে নূন্যতম অগ্নিনির্বাপক পরিকাঠামো যে গড়ে তোলা হয়নি তার প্রমাণ মিলল প্রথম পরিদর্শনেই।
ফায়ার সেফটি অডিট কমিটির চার সদস্যের প্রতিনিধি আজ যান আলিপুরের উডল্যান্ডস হাসপাতালে। ফায়ার অ্যালার্ম থেকে স্প্রিঙ্কলার সিস্টেম সেখানে মানা হয়নি কিছুই। সোমবার সকালে উডল্যান্ডস হাসপাতাল পরিদর্শনে যান ফায়ার সেফটি কমিটির চার সদস্যের প্রতিনিধিদল। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন এডিজি দমকল দেবপ্রিয় বিশ্বাস। দলে ছিলেন দমকলের প্রাক্তন অধিকর্তা বরেন সেনও। ১৯৫৮ সাল থেকে চালু হওয়া শহরের নামী এই বেসরকারি হাসপাতালটি পাঁচতলা। হাসপাতালের ঢোকা ও বেরনোর সবকটি রাস্তা, পার্কিং এরিয়া ফিতে দিয়ে মাপা হয়। কর্তৃপক্ষের কাছে হাসপাতালের নকশা, দমকলের এনওসির কাগজ দেখতে চান প্রতিনিধিরা। জানা যায় দমকলের দেওয়া শর্তসাপেক্ষ এনওসি নিয়েই কাজ চালাচ্ছেন উডল্যান্ডস কর্তৃপক্ষ।

বর্হিবিভাগ পরিদর্শনের পর হাসপাতালের অভ্যন্তরীণ বিভাগ পরিদর্শনে যান প্রতিনিধিরা। সেখানে রাতে কতজন রোগী ভর্তি থাকেন তা দেখার পাশাপাশি বিপর্যয় মোকাবিলায় পর্যাপ্ত পরিকাঠামো রয়েছে কি না তাও খুঁটিয়ে দেখেন প্রতিনিধিরা। হাসপাতালে জলের রিজারভার, স্ট্রেচার অথবা হুইলচেয়ারের রোগীদের জন্য র‌্যাম্প না থাকার বিষয়গুলিও তুলে ধরেন দমকলের প্রতিনিধিরা।
  
উডল্যান্ডস পরিদর্শনের আগে দমকলের সদর দফতরে এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে হাসপাতাল পরিদর্শনের রূপরেখা স্থির হয়। বৈঠকে ছিলেন পুলিসের পদস্থ কর্তারাও। উডল্যান্ডস হাসপাতাল পরিদর্শনের পর রাসবিহারী অ্যাভিনিউয়ে অন্য একটি বেসরকারি হাসপাতালে পরিদর্শনে যান ফায়ার সেফটি অডিটের প্রতিনিধিরা। মহাকরণের সচিবের কাছে তাঁরা রিপোর্ট জমা দেবেন বলে জানা গেছে।



First Published: Monday, December 12, 2011 - 21:44


comments powered by Disqus