শীতকালীন অধিবেশনেই এস্পার-ওস্পার করার ডাক কারাটের

Last Updated: Wednesday, October 17, 2012 - 23:21

খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুতে এবার তৃণমূল কংগ্রেসকে পাল্টা চাপ দেওয়ার কৌশল নিল বামেরা। বুধবার কলকাতায় সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট বলেন, সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন তাঁরা এই ইস্যুতে ভোটাভুটির দাবি জানাবেন। আর সেই ভোটাভুটির সময় সব দলের অবস্থান স্পষ্ট হয়ে যাবে।

খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুতে ইতিমধ্যেই মনমোহন সরকারের ওপর থেকে সমর্থন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অনেকেরই ধারনা মমতা বন্দ্যোপাধ্যায়ের এই পদক্ষেপের পর এই ইস্যুতে বামেদের দীর্ঘকালীন বিরোধিতার ধার কিছুটা কমেছে। কিন্তু সেকথা মানতে নারাজ বাম নেতারা। এদিন কলকাতায় এক দলীয় অনুষ্ঠানে সিপিআইএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট বলেন, এনডিএ সরকারের আমলে দেশে প্রথম  খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ চালু হয়, সেসময় সরকারের ওই সিদ্ধান্তকে সম্পূর্ণ সমর্থন দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
একদিকে যখন মমতা বন্দ্যোপাধ্যায় খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুতে সংসদের শীতকালীন অধিবেশনে অনাস্থা প্রস্তাব আনার কথা বলেছেন, তখন তৃণমূল নেত্রীকে পাল্টা চাপে ফেলতে চাইছেন বামেরা। সেই কারণেই তাঁরা পালটা ভোটাভূটি চাইছেন সংসদের আসন্ন অধিবেশনে।
 
ভারতের রাজনীতিতে দূর্নীতি ইস্যুতেও কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন প্রকাশ কারাট। হরিয়ানায় রবাট বঢড়ার জমি কেলেঙ্কারির উদাহরণ টেনে তিনি বলেন, "একশ্রেণির রাজনীতিক  ও বাণিজ্যিক সংস্থাগুলি দেশের সম্পদ লুটেপুটে খাচ্ছে।"



First Published: Wednesday, October 17, 2012 - 23:22


comments powered by Disqus