আধার কার্ডের ভিত্তিতে রান্নার গ্যাসে ভর্তুকি কলকাতা সহ রাজ্যের ৩ জেলায়

Last Updated: Friday, November 1, 2013 - 12:17

আধার কার্ডের ভিত্তিতে রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি। নতুন নিয়ম ঘিরে চূড়ান্ত বিভ্রান্ত গ্রাহকরা। অধিকাংশ মানুষেরই এখনও আধার কার্ড তৈরি হয়নি। তাদের ক্ষেত্রে কী হবে তা নিয়ে ধন্দ রয়েছে। যদিও এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর করতে তিন মাস সময় দেওয়া হয়েছে।
কেন্ত্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের নির্দেশ অনুযায়ী ইতিমধ্যেই কাজ শুরু করেছেন ডিস্ট্রিবিউটররা। বিভিন্ন জায়গায় ফ্লেক্স লাগানো শুরু হয়েছে। গ্রাহকদের জন্য দুটি ফর্ম পাঠানো হয়েছে। একটিতে গ্রাহক তার নিজের বিষয়ে সমস্ত কিছু লিখবেন, অন্যটিতে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিয়ে জমা দিতে হবে ডিস্ট্রিবিউটরের কাছে। একটি কপি জমা থাকবে সেখানে। অন্যটি ব্যাঙ্কে জমা দিতে হবে। গ্রাহকের দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টেই রান্নার গ্যাসের ভর্তুকি বাবদ টাকা জমা পড়বে।
 
এই ব্যবস্থা নিয়ে চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে গ্রাহকদের মধ্যে । কবে এবং কীভাবে ভর্তুকির টাকা পাওয়া যাবে তানিয়েও রয়েছে ধন্দ। আপাতত তিন জেলা কলকাতা, হাওড়া ও কোচবিহারে এই ব্যবস্থা চালু হচ্ছে। নিয়ম পুরোপুরি কার্যকর করতে তিন মাসের সময়সীমা দিয়েছে মন্ত্রক। যদিও এই তিন জেলার অধিকাংশেরই এখনও আধার কার্ড নেই।
 
কিন্তু কোথায় এবং কীভাবে তৈরি হবে আধার কার্ড? বিভ্রান্তি ছড়িয়েছে তা নিয়েও। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, রান্নার গ্যাসে ভর্তুকির ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। এই সংক্রান্ত মামলায় এখনও চূড়ান্ত রায় দেয়নি সুপ্রিম কোর্ট। তার আগেই এই ব্যবস্থা কেন চালু হল তা নিয়েও প্রশ্ন তুলছেন গ্রাহকরা।
 
 



First Published: Friday, November 1, 2013 - 17:17


comments powered by Disqus