বইমেলা শেষদিনেই দ্বন্দ্ব শুরু আগামী বইমেলা নিয়ে

কলকাতা বইমেলার শেষদিনেই বিতর্ক শুরু হল আগামী বছরের বইমেলা ঘিরে। মুখ্যমন্ত্রীর ঘোষণা, আগামী বছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি হবে পেরু। কিন্তু, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের দাবি, এ নিয়ে কোনও চিঠি বা আবেদনই এসে পৌঁছয়নি।

Updated: Feb 10, 2013, 10:54 PM IST

কলকাতা বইমেলার শেষদিনেই বিতর্ক শুরু হল আগামী বছরের বইমেলা ঘিরে। মুখ্যমন্ত্রীর ঘোষণা, আগামী বছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি হবে পেরু। কিন্তু, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের দাবি, এ নিয়ে কোনও চিঠি বা আবেদনই এসে পৌঁছয়নি। শুধ তাই নয়, আগামী বছরের বইমেলার মেয়াদ চারদিন বাড়ানোর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের তরফে এ বিষয়ে কোনও অনুমতিই মেলেনি বলে জানিয়েছে গিল্ড।
 
প্রথা ভেঙে বইমেলা উদ্বোধনের দিনই এই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। আগামী বছর পেরুর থিম কান্ট্রি হওয়া কি নিশ্চিত? সেই নিয়ে প্রশ্ন তুলেছেন গিল্ড কর্তারা। বিতর্কের এখানেই শেষ না। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন আগামী বছর থেকে চারদিন বেশি হবে বইমেলা। কিন্তু আদৌ কি তা সম্ভব? গিল্ড কর্তারাই বলছেন, ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক ক্যালেন্ডার মেনেই হয় বইমেলা। আর সেই ক্যালেন্ডার বলছে, জানুয়ারি মাসের শেষ বুধবার শুরু করতে হবে কলকাতা বইমেলা। সেই অনুযায়ী ২০১৪ সালে ২৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত হওয়ার কথা কলকাতা বইমেলা। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আরও চারদিন বাড়ানো সম্ভব কি না সেই নিয়ে ধন্দে গিল্ড কর্তারাই।
 
সবমিলিয়ে থিম কান্ট্রি থেকে বইমেলার নির্ঘণ্ট। দুটি বিষয়েই মুখ্যমন্ত্রীর বক্তব্যকে কেন্দ্র করে চরম দ্বন্দ্বে আগামী বইমেলা।