১০০ কোটি টাকা ক্ষতিপূরণ না মিললে কাজ এগোবে না ইস্ট ওয়েস্ট মেট্রোর

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে নয়া জটিলতা। সময়ে কাজ শুরু না হওয়ায় এবার১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করল নির্মাণকারী সংস্থা অ্যাফকনস। ডিসেম্বরের মধ্যে ক্ষতিপূরণের টাকা মিটিয়ে দেওয়ার জন্য আদালতের দ্বারস্থ হয়েছে এই সংস্থা।  ফলে প্রকল্পের কাজ নিয়ে ফের দেখা দিয়েছে অনিশ্চয়তা।

Updated By: Nov 5, 2015, 10:19 PM IST
১০০ কোটি টাকা ক্ষতিপূরণ না মিললে কাজ এগোবে না  ইস্ট ওয়েস্ট মেট্রোর

ওয়েব ডেস্ক: ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে নয়া জটিলতা। সময়ে কাজ শুরু না হওয়ায় এবার১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করল নির্মাণকারী সংস্থা অ্যাফকনস। ডিসেম্বরের মধ্যে ক্ষতিপূরণের টাকা মিটিয়ে দেওয়ার জন্য আদালতের দ্বারস্থ হয়েছে এই সংস্থা।  ফলে প্রকল্পের কাজ নিয়ে ফের দেখা দিয়েছে অনিশ্চয়তা।

প্রকল্পের গোড়া থেকেই জমি জটে আটকে পড়েছিল ইষ্ট ওয়েষ্ট মেট্রো প্রকল্প। অভিযোগ ছিল, প্রযুক্তিগত নয়, প্রকল্পে বাধা হয়ে দাঁড়িয়েছিল রাজনৈতিক রেষারেষিই।  শেষ পর্যন্ত বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। আদালতের মধ্যস্থতা এবং মুখ্যমন্ত্রী-রেলমন্ত্রীর বৈঠকের পর রাজনৈতিক জটিলতা অনেকটাই কমে আসে। এমাসের ১৫ তারিখ থেকে হাওড়া ময়দানে শুরু হবে স্টেশন তৈরির কাজ। প্রস্তুতিও চূড়ান্ত । কিন্তু সেই কাজ কতদিন চলবে তা নিয়েই তৈরি হয়েছে সংশয়। কারণ বিশে সেপ্টেম্বর আদালতে  পিটিশন জমা দিয়েছে নির্মাণকারী সংস্থা অ্যাফকনস। তারা জানিয়েছে, জমি সমস্যার জেরে প্রায় দীর্ঘ তিনবছর গঙ্গার নীচে টানেল তৈরি সহ গোটা প্রকল্পের কাজ বন্ধ ছিল । এর জেরে তাদের প্রায় ৩০০ কোটি টাকা লোকসান হয়েছে। এই টাকার এক তৃতীয়াংশ অর্থাত্ ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া  না হলে তাদের পক্ষে কাজ চালানো সম্ভব নয়।  হলফনামায় মেট্রো কর্তৃপক্ষকে তিনমাস সময় দেওয়া হয়েছে। অর্থাত ডিসেম্বরের মধ্যে  ক্ষতিপূরণ না পেলে কাজ বন্ধ করে দেবে অ্যাফকনস।

কিন্তু কেন এই বিশাল অঙ্কের টাকা ক্ষতিপূরণ চাইছে অ্যাফকনস। সংস্থার দাবি-মেট্রো  জমি এবং রুট চূড়ান্ত করে দেবে আর তারা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করবে, এমনটাই কথা ছিল। কিন্তু জমি জটিলতায় ২০১২ সাল থেকে কাজই করতে পারেনি তাঁরা । যদিও সেইসময়  কর্মীদের বেতন , গঙ্গার তলা দিয়ে টানেল তৈরির জন্য বিশাল মেশিন এবং অন্যান্য যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে  প্রচুর খরচ হয়েছে সংস্থার। এই খরচের  পরিমাণ প্রায় ৩০০ কোটি।  ফলে ক্ষতির একাংশও যদি ডিসেম্বরের মধ্যে না দেয় মেট্রো তাহলে তাদের পক্ষে কাজ চালানো কঠিন।

ক্ষতিপূরণ আদৌ দেওয়া হবে কিনা সেবিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি কেএমআরসিএল। ক্ষতিপূরণ না পেলে এি পর্বে  কতদিন কাজ চালিয়ে যাবে অ্যাফকনস, নিয়েও রয়েছে অনিশ্চয়তা। ফলে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে অনিশ্চয়তার মেঘ কেটেও কাটছে না। 

.