নোট ইস্যুতে এবার কেন্দ্রকে ধমক কলকাতা হাইকোর্টের

নোট কাণ্ডে এবার কেন্দ্রের হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট।  যথেষ্ট হোম ওয়ার্ক না করেই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রতিদিন সিদ্ধান্ত বদল সেটাই প্রমাণ করে, মন্তব্য প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।

Updated By: Nov 18, 2016, 06:32 PM IST
নোট ইস্যুতে এবার কেন্দ্রকে ধমক কলকাতা হাইকোর্টের

ওয়েব ডেস্ক : নোট কাণ্ডে এবার কেন্দ্রের হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট। যথেষ্ট হোম ওয়ার্ক না করেই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রতিদিন সিদ্ধান্ত বদল সেটাই প্রমাণ করে, মন্তব্য প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। পাশাপাশি বেসরকারি হাসপাতাল আর পরিবহন ক্ষেত্রে পুরনো নোট ব্যবহার করা নিয়ে কেন্দ্রকে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

হাইকোর্টের দ্বিতীয় জনস্বার্থ মামলাটি ছিল শারীরিক প্রতিবন্ধীদের অসুবিধা নিয়ে। সেই মামলাতেও কেন্দ্রের তীব্র সমালোচনা করে আদালত। প্রধান বিচারপতি গিরীশ গুপ্ত প্রশ্ন করেন, কেন্দ্র ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে বলছে। অ্যাকাউন্ট খুলতে যে হেনস্থা সহ্য করতে হয়, তা কী জানা আছে?  যাঁরা আয়করের আওতায় পড়েন না তাদের কী হবে? যাঁদের দৈনিক আয় ৩০০ টাকা, তাঁরা কী করে অ্যাকাউন্ট খুলবেন? নোট বদলের ঊর্ধ্বসীমা ২০০০ টাকায় বেঁধে দেওয়া হয়েছে। ২০০০ টাকায় কী সপ্তাহ চলে? নোট বাতিলের ফলে টাকা বদল করতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও কেন্দ্রের কাছে জানতে চেয়েছে আদালত।

পঁচিশে নভেম্বর কেন্দ্রের হলফনামা তলব করেছে কলকাতা হাইকোর্ট। ওই একই দিনে সুপ্রিম কোর্টেও নোট কাণ্ডে হলফনামা দিতে হবে কেন্দ্রকে।

আরও পড়ুন, ডেরেকের মন্তব্য ঘিরে বিতর্ক, সংসদ অচল করার হুঁশিয়ারি সুদীপের

নোট বদলে হাতে ভোটের কালি নয়, অর্থমন্ত্রককে চিঠি নির্বাচন কমিশনের

.