মশা মারতে ড্রোন দাগল কলকাতা পুরসভা

ডেঙ্গি নিয়ে সরগরম রাজ্য। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন অনেকে। তার উপর ডেঙ্গি ভাইরাস চরিত্র বদল করায় কার্যত নাকানিচোবানি খেতে হচ্ছে চিকিত্সকদের। মূলত এডিস ইজিপ্টাই মশা ডেঙ্গি ভাইরাসের বাহক। তাই ডেঙ্গিকে বাগে আনতে গেলে সবার প্রথমেই নিয়ন্ত্রণ করতে হবে মশার বংশ বিস্তার। সেই উদ্দেশ্যেই এবার এক অভিনব উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

Updated By: Dec 14, 2017, 08:31 PM IST
মশা মারতে ড্রোন দাগল কলকাতা পুরসভা

নিজস্ব প্রতিবেদন : ডেঙ্গি নিয়ে সরগরম রাজ্য। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন অনেকে। তার উপর ডেঙ্গি ভাইরাস চরিত্র বদল করায় কার্যত নাকানিচোবানি খেতে হচ্ছে চিকিত্সকদের। মূলত এডিস ইজিপ্টাই মশা ডেঙ্গি ভাইরাসের বাহক। তাই ডেঙ্গিকে বাগে আনতে গেলে সবার প্রথমেই নিয়ন্ত্রণ করতে হবে মশার বংশ বিস্তার। সেই উদ্দেশ্যেই এবার এক অভিনব উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

কথায় বলে, 'মশা মারতে কামান দাগা'। তবে, কামান নয় মশা মারতে ড্রোন দেগেছে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে ড্রোনের মাধ্যমে গলফগ্রীন এলাকায় নজরদারি চালানো হয় কলকাতা পুরসভার উদ্যোগে।

আরও পড়ুন, বিকট শব্দে কেঁপে উঠল দিঘা, আতঙ্ক সৈকতনগরীতে

বিভিন্ন নির্মীয়মাণ বহুতল, পাঁচিলঘেরা তালাবন্ধ জমি মশার বংশবৃদ্ধির জন্য আদর্শ আঁতুরঘর। কিন্তু নির্মীয়মাণ বহুতলই হোক বা তালাবন্ধ জমি, অনেকসময়ই সেখানে হাতেকলমে নজরদারি চালানো সম্ভব হয় না। সেই সব স্থানে যাতে নজর এড়িয়ে মশারা বংশবিস্তার করতে না পারে, সেজন্য কলকাতা পুরসভার উদ্যোগে এই অভিনব ড্রোন নজরদারির ব্যবস্থা।

আরও পড়ুন, আলিপুরে অ্যানাকোন্ডা! সিনেমা নয়, জ্যান্ত

.