প্রেসিডেন্সিতে হামলা, মৌন মিছিলে প্রতিবাদ রাজপথে

Last Updated: Thursday, April 11, 2013 - 15:11

গতকাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্রপরিষদের তাণ্ডবের প্রতিবাদে আজ মৌনমিছিলে পা মেলালেন ওই বিশ্ববিদ্যালয়েরই বর্তমান, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সঙ্গে অধ্যাপক-অধ্যাপিকারাও। বুধবারই প্রেসিডেন্সির বর্তমান ছাত্রছাত্রীরা বৃহস্পতিবারকে প্রতিবাদ দিবস হিসাবে ঘোষণা করেন। মাথায় কালো কাপড় বেঁধে আজ মিছিলে পা মেলালেন দলমত নির্বিশেষে সকলেই। কলেজ ক্যাম্পাস থেকে শুরু হওয়া এই মিছিল শেষ হওয়ার কথা ছিল রাজভবনের সামনে। কিন্তু রাণি রাসমনি অ্যাভেনিউতেই এই মিছিল থামিয়ে দিল পুলিস।  সেখানে রাজ্যপালের সঙ্গে দেখা করে ডেপুটেশন জমা দিতে রওনা দিয়েছেন ছাত্র-ছাত্রী, অধ্যাপকদের প্রতিনিধিদল।  
আজকের মিছিলে উপস্থিত রয়েছেন অরুণাভ ঘোষ, রতন খাশনবীশ, অসীম চ্যাটার্জিত মতন প্রাক্তনীরা। আইনজীবী অরুণাভ ঘোষ জানান ''প্রেসিডেন্সি আমাদের মায়ের মত। এই মিছিলে ব্রাত্য বসু, সৌগত রায়, অমিত মিত্রের মত প্রাক্তনীরা উপস্থিত থাকলে প্রতিবাদ আরও জোরালো হত।''  
বুধবার একবার নয়, দু-দুবার তৃণমূলের ছাত্র পরিষদ সমর্থকদের তাণ্ডবের শিকার হয় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। অভিযোগ, তৃণমূল ছাত্র পরিষদের দলীয় পতাকা হাতে বিশ্ববিদ্যালয়ের মেন গেটের তালা ভেঙে ছাত্রছাত্রী ও অধ্যাপকদের মারধর করে টিএমসিপি সমর্থকরা। পদার্থবিজ্ঞানের ঐতিহ্যশালী বেকার ল্যাবরটরিতে ভাঙচুর চালানো হয়। আক্রান্ত হন ছাত্র-ছাত্রীরা। এমনকী শ্লীলতাহানির অভিযোগও আনেন ছাত্রীরা। প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন হামলাকারী দুষ্কৃতীদের হাতে তৃণমূল ছাত্র পরিষদের পতাকা ছিল। প্রেসিডেন্সির উপাচার্য মালবিকা সরকারও বিভিন্ন বৈদুত্যিন মাধ্যমের কাছে সরাসরি তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে অভিযোগ আনেন। জানান পুলিসি নিষ্ক্রিয়তার কথাও।  তবে, হামলার ঘটনায় দলের কেউ যুক্ত নয় বলে দাবি করেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  
আজকের মিছিলে মৌনতার মধ্যেই ভাষা খুঁজে নিয়েছে প্রতিবাদ। ছাত্র-ছাত্রীদের হাতে  ''তোমরা যত মারবে, মিছিল তত বাড়বে'', ''আইডিয়াস আর বুলেট প্রুফ, প্রেসিডেন্সি ইজ অ্যান আইডিয়া।''-র মতন পোস্টার। রাজ্যের অন্যতম ঐতিহ্যমণ্ডলী শিক্ষা প্রতিষ্ঠানে শাসক দলের ছাত্র পরিষদের হামলা বার বার ধিক্কৃত হল এই মিছিলের প্রতি পদক্ষেপে।



First Published: Thursday, April 11, 2013 - 18:07


comments powered by Disqus