কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড কলকাতা, আজকেও ঝড়ের পূর্বাভাস

Last Updated: Thursday, April 18, 2013 - 08:52

কালবৈশাখীর জেরে কয়েকঘন্টার জন্য স্তব্ধ হয়ে গেল শহর কলকাতার জনজীবন। গতকাল সন্ধেয় প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে নামে বৃষ্টি। শহরের বিভিন্ন রাস্তায় ভেঙে পড়ে শতাধিক গাছ। কালবৈশাখীর তাণ্ডবে রাজ্যে মৃত্যু হল দুজনের। বন্ধ হয়ে যায় বিভিন্ন রাস্তা। আজও রাজ্যে কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
সন্ধে নামতেই শহর কলকাতার দখল নিল কালবৈশাখী। আশি থেকে একশো কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া সঙ্গে প্রবল বজ্রবিদু্ত সহ বৃষ্টি। কয়েকঘন্টার দাপটে এককথায় লণ্ডভন্ড হল কলকাতা। প্রবল ঝড়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় উপড়ে পড়ে গাছ, ভেঙে পড়ে ল্যাম্পপোস্ট। স্তব্ধ হয়ে যায় যানচলাচল। 
উত্তরে উল্টোডাঙ্গা, কাঁকুড়গাছি, আমহার্স্ট স্ট্রিট, এমজি রোড সহ সবকটি গুরুত্বপূর্ণ রাস্তায় সারি দিয়ে দাঁডিয়ে যায় গাড়ি। চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। একই চিত্র মধ্য ও দক্ষিণ কলকাতাতেও। রেডরোড, চৌরঙ্গী সেন্ট্রাল অ্যাভিনিউ, এলগিন রোড, বেলভেডিয়ার রোড, ভবানীপুর, টালিগঞ্জ, হরিশ মুখার্জি রোড সহ একাধিক রাস্তায় পড়ে থাকতে দেখা যায় বড় বড় গাছ। ফলে বেশিরভাগ রাস্তাই বন্ধ করে দিতে হয়। কোনও কোনও রাস্তা দিয়ে যান চলাচল নিয়ন্ত্রিত করা হয়।
শিয়ালদহ দক্ষিণ শাখায় ওভারহেডের তার ছিঁড়ে যাওয়ায় সাময়িকভাবে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। একই অবস্থা হয় হাওড়া বর্ধমান মেন ও কর্ড এবং দক্ষিণ-পূর্ব  শাখাতেও। হাওড়ার ডোমজুড়ে টালির একটি বাড়ির ওপর গাছ ভেঙে পড়ায় ঘটনাস্থলেই মৃত্যু হয় এক শিশু কন্যার। দক্ষিণ চব্বিশ পরগনার ভাঙড়ে ঝড়ে মৃত্যু হয়েছে আরও একজনের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে বুধবার কলকাতায় মোট ৯২মিলিমিটার বৃষ্টি হয়েছে।
 
 



First Published: Thursday, April 18, 2013 - 16:16


comments powered by Disqus