বিচারপতিদের শূন্যপদ পূরণের দাবি, মঙ্গলবার থেকে হাইকোর্টে ল’ক্লার্কদের কর্মবিরতি

কলকাতা হাইকোর্টের শূন্যপদে অবিলম্বে বিচারপতি নিয়োগ করতে হবে। এই দাবিতে  কর্মবিরতিতে গেলেন আইনজীবীরা। অসুবিধায় পড়েছেন বিচারপ্রার্থীরা। যদিও, ধর্মঘটীদের দাবি, মানুষের জন্যেই এই আন্দোলন। 

Updated By: Feb 19, 2018, 09:02 PM IST
বিচারপতিদের শূন্যপদ পূরণের দাবি, মঙ্গলবার থেকে হাইকোর্টে ল’ক্লার্কদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদন: কলকাতা হাইকোর্টের শূন্যপদে অবিলম্বে বিচারপতি নিয়োগ করতে হবে। এই দাবিতে  কর্মবিরতিতে গেলেন আইনজীবীরা। অসুবিধায় পড়েছেন বিচারপ্রার্থীরা। যদিও, ধর্মঘটীদের দাবি, মানুষের জন্যেই এই আন্দোলন। 

আরও পড়ুন: চলন্ত তুফান এক্সপ্রেসে আগুন

সিপাহি বিদ্রোহের পর, শেষ হল কোম্পানির শাসন। ব্রিটিশ সম্রাজ্ঞীর হাতে এল ভারতবর্ষ। আইনের শাসন প্রতিষ্ঠার প্রতীক হল মধ্য কলকাতার লালবাড়ি। স্বাধীনতার আগে ও পড়ে বিচারপ্রার্থী বহু মানুষের আশাভরসা। কিন্তু বিচার করবেন কে?

বিচারপতি সঙ্কট

কলকাতা হাইকোর্টে বিচারপতির পদের সংখ্যা ৭২

বর্তমানে বিচারপতি রয়েছেন ২৭ জন

২ বিচারপতি আন্দামান বেঞ্চে স্থায়ীভাবে নিযুক্ত

কলকাতা হাইকোর্টে কাজ করছেন ২৫ জন বিচারপতি

হাইকোর্টে ২ লক্ষের ওপর মামলা ঝুলে রয়েছে

আরও পড়ুন: জলভর্তি বালতিতে ডুবে মৃত্যু মেটিয়াবুরুজের দেড় বছরের শিশুর

শূন্যপদে অবিলম্বে নিয়োগের দাবিতে সোমবার থেকে কর্মবিরতি শুরু করল আইনজীবীদের মিলিত সংগঠন। আইনজীবীদের কর্মবিরতিতে অসুবিধায় পড়েছেন বিচারের আশায় আসা মানুষ।

তৃণমূলের লিগাল সেল এই ধরনের আন্দোলনের বিরোধিতা করছে। যদিও, আন্দোলনকারীদের দাবি মানুষের জন্যেই তাঁদের লড়াই। পাঁচদিনের কর্মবিরতির পর পরিস্থিতি পর্যালোচনা করবেন আইনজীবীরা। তারপরেও নিয়োগ প্রক্রিয়া শুরুর উদ্যোগ না দেখা গেলে, অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে যাওয়ার হুমকি দিয়ে রেখেছেন তাঁরা।

 

 

.