মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলার আর্জি হাইকোর্টে

বিধানসভায় মুখ্যমন্ত্রীর মন্তব্য গিরে তুমুল বিতর্কের মাঝে এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কয়েকজন আইনজীবী। মুখ্যমন্ত্রী সভায় বলেছিলেন, টাকা দিয়ে মামলার রায় কেনা যায়। বিচারবিভাগ নিয়ে এই মন্তব্যের জেরে তীব্র প্রতিক্রিযা দেখা দিয়েছে দেশজুড়ে। এর জেরেই আইনজীবীদের আবেদন, হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই বিষয়ে মামলা দায়ের করুক।

Updated By: Aug 16, 2012, 12:39 PM IST

বিধানসভায় মুখ্যমন্ত্রীর মন্তব্য গিরে তুমুল বিতর্কের মাঝে এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন কয়েকজন আইনজীবী। মুখ্যমন্ত্রী সভায় বলেছিলেন, টাকা দিয়ে মামলার রায় কেনা যায়। বিচারবিভাগ নিয়ে এই মন্তব্যের জেরে তীব্র প্রতিক্রিযা দেখা দিয়েছে দেশজুড়ে। এর জেরেই আইনজীবীদের আবেদন, হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই বিষয়ে মামলা (সুয়োমোটো) দায়ের করুক। এই মর্মে আজ বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্তর বেঞ্চে আবেদন করা হয়েছে। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সুয়োমোটো মামলার আবেদন হাইকোর্ট গ্রহণ করবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ দুপুর ২টো'র পর আবেদনকারী পক্ষের বক্তব্য শুনবে কল্যাণজ্যোতি সেনগুপ্তর বেঞ্চ।
শুধু বিচারবিভাগ নয়, মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভার ৭৫ বছর পূর্তিতে দেশের গণতান্ত্রিক কাঠামো নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ভেঙে ফেলার চক্রান্ত চলছে বলে অভিযোগ করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, কালো টাকার 'খেলা' চলছে গোটা দেশজুড়ে। কার্যত দেশের বিচারব্যবস্থা থেকে নির্বাচনী প্রক্তিয়া, সব কিছুর দিকেই আঙুল তোলেন মুখ্যমন্ত্রী। এমনকী তাঁর রোষ থেকে বাদ যায়নি রাজ্যের বিভিন্ন কমিশনও।

.