পঞ্চায়েতের আগে ঐক্যের ডাক বাম নেতাদের

Last Updated: Thursday, October 25, 2012 - 22:02

এর আগে ২০০৮-এ শরিকি ঐক্য না হওযার কারণে পঞ্চায়েতে খারাপ ফলাফল হয় বামেদের।  সেইকারণেই এবার আগেভাগেই পঞ্চায়েত ভোটের জন্য ঐক্য নিশ্চিত করার কাজ শুরু করে দিলেন বাম নেতারা। বৃহস্পতিবার আলিমুদ্দিন স্ট্রিটে বামফ্রন্টের বৈঠক বসে। সিদ্ধান্ত হয়েছে, একেবারে গ্রাম স্তর থেকে বামঐক্য নিশ্চিত করতে সব রকমের পদক্ষেপ নেওয়া হবে।
এরাজ্যে তিন হাজার ৩৫৪টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। শরিকি ঐক্য না হওয়ার কারণে ২০০৮-এর পঞ্চায়েত নির্বাচনে বহু আসনেই একাধিক বাম প্রার্থী পরস্পরের বিরুদ্ধে লড়েছিলেন। যার জেরে ওই পঞ্চায়েত নির্বাচনে ধাক্কা খায় বামেরা। আর সেই কারণেই এবার পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতিতে বামেরা সবচেয়ে বেশি জোর দিচ্ছে শরিকি ঐক্যে। বামফ্রন্টের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, একেবারে গ্রামস্তর থেকে শুরু করে জেলাস্তর পর্যন্ত দফায় দফায় বৈঠক করা হবে। প্রয়োজনে সেসব বৈঠকে উপস্থিত থাকবেন সব শরিক দলের নেতারা।
রাজ্য সরকার পঞ্চায়েত নির্বাচন এগিয়ে আনবে ধরে নিয়েই প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছে বিরোধী বাম শিবির। তবে একই সঙ্গে তাঁরা মনে করছেন পঞ্চায়েত নির্বাচন করতে হলে প্রায় পঞ্চান্ন হাজার স্কুলে বুথ বানাতে হবে। জানুয়ারি মাস পরবর্তী সময়ে সব স্কুলেই বার্ষিক পরীক্ষা শুরু হয়ে যাবে। ফলে ওই সময় স্কুলগুলিতে বুথ করা মুশকিল। পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে মহিলাদের একের পর এক আক্রান্ত হওয়ার ঘটনায় সরব হবে বামেরা। আর সেই কারণেই সাতই নভেম্বর  মহিলাদের সুরক্ষার ইস্যুতে কলকাতায় জমায়েত করবে বামেরা। যেখানে তাঁরা সমস্ত বাম গণসংগঠনগুলিকে উপস্থিত থাকার আহ্বান জানাবে।



First Published: Thursday, October 25, 2012 - 22:02


comments powered by Disqus