এপ্রিলে ভোট টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কমিশনে যাচ্ছে বামেরা

পুরভোট নিয়ে শাসক-বিরোধী সংঘাত ক্রমশই তীব্র হচ্ছে। রাজ্য সরকারের এপ্রিলে ভোট টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত সংবিধান বিরোধী বলে এবার কমিশনের দ্বারস্থ হচ্ছে বামেরা। বামেদের অভিযোগ, সংবিধান লঙ্ঘন করেই এপ্রিলে ভোট করছে এই সরকার। সোমবারই এ নিয়ে কমিশনের দ্বারস্থ হচ্ছে কংগ্রেস ও বামেরা।

Updated By: Jan 4, 2015, 12:22 PM IST
এপ্রিলে ভোট টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কমিশনে যাচ্ছে বামেরা

কলকাতা: পুরভোট নিয়ে শাসক-বিরোধী সংঘাত ক্রমশই তীব্র হচ্ছে। রাজ্য সরকারের এপ্রিলে ভোট টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত সংবিধান বিরোধী বলে এবার কমিশনের দ্বারস্থ হচ্ছে বামেরা। বামেদের অভিযোগ, সংবিধান লঙ্ঘন করেই এপ্রিলে ভোট করছে এই সরকার। সোমবারই এ নিয়ে কমিশনের দ্বারস্থ হচ্ছে কংগ্রেস ও বামেরা।

 একতিরিশে জানুয়ারি পুরভোট হচ্ছে না তা কার্যত স্পষ্ট। রাজ্য সরকার নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছে  এপ্রিলের আগে কোনওভাবেই তারা নির্বাচন করবে না।  বিরোধীদের অভিযোগ, রাজ্যসরকারের এই সিদ্ধান্ত সংবিধান ও পুরআইন বিরোধী।

পুরভোটের তরজাঃ  সংবিধানের দুশো তেতাল্লিশের ই এবং দুশো তেতাল্লিশের ইউ ধারায় স্পষ্টই বলা আছে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর যেসব পুরসভায় প্রশাসক নিয়োগ হয়েছে  প্রশাসক নিয়োগের ছমাসের মধ্যে নির্বাচন করতে হবে। ইতিমধ্যেই  সতেরোটি পুরসভার অধিকাংশেই প্রশাসক নিয়োগ হয়ে গিয়েছে। প্রশাসক নিয়োগের পর ছমাসও কেটে গেছে। তবে কেন ভোট নয়? সরকারের এই অনড় অবস্থানের প্রতিবাদে  সোমবারই কমিশনের দ্বারস্থ হচ্ছে বামেরা।

সরকারের এই অবস্থানে  পুরসভার ভবিষ্যতনিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা। সোমবার কমিশনে দরবার করবে কংগ্রেসও। বামেদের অভিযোগ, তৃণমূল পরিচালিত পুরবোর্ডে শাসকদলের প্রতিনিধিদের প্রশাসক হিসাবে নিয়োগ করা হয়েছে। কিন্তু যে সব পুরসভায় বামেরা জয়ী হয়েছে সেখানে কোনও প্রশাসক নিয়োগ করা হয়নি। সরকারের এই বৈষম্যমূলক আচরণের বিরোধিতায়ও সরব হয়েছে বামেরা।

 

.