রাজ্যপালের নির্দেশ অমান্যের অভিযোগে ক্রীড়ামন্ত্রীর বিরুদ্ধে মামলা

রাজ্যপালের নির্দেশ একজন মন্ত্রী অমান্য করতে পারেন কি না, প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন কলকাতা ও সংলগ্ন অঞ্চলের ৮টি ক্লাব। যাঁর বিরুদ্ধে এই অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে, তিনি ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। রাজ্যের বিভিন্ন ক্লাবকে খেলাধুলার উন্নয়নের জন্য ক্রীড়া দফতর থেকে কিছুদিন আগেই অর্থ বরাদ্দ করা হয়। কলকাতা ও সংলগ্ন এলাকার ৭টি ক্লাব আবেদন জানান তারা কোনও অর্থই পাননি।

Updated By: Mar 14, 2012, 07:49 PM IST

রাজ্যপালের নির্দেশ একজন মন্ত্রী অমান্য করতে পারেন কি না, প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন কলকাতা ও সংলগ্ন অঞ্চলের ৮টি ক্লাব। যাঁর বিরুদ্ধে এই অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে, তিনি ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। রাজ্যের বিভিন্ন ক্লাবকে খেলাধুলার উন্নয়নের জন্য ক্রীড়া দফতর থেকে কিছুদিন আগেই অর্থ বরাদ্দ করা হয়। কলকাতা ও সংলগ্ন এলাকার ৭টি ক্লাব আবেদন জানান তারা কোনও অর্থই পাননি। সেই আবেদনে বলা হয়েছে ২০১০ -১১ সালে ৫৬৩টি ক্লাবের তালিকা তৈরি হয়েছিল আর্থিক অনুদানের জন্য। এগারোটি ক্লাব ওই বছরেই আর্থিক সাহায্য পায়। অর্থ বরাদ্দের ওই নির্দেশিকায় সই করছিলেন রাজ্যপাল।
অভিযোগকারীরা আদালতে জানান ২০১১-১২ সালের ক্ষেত্রে দেখা যায় ১৭ ফেব্রুয়ারি ক্রীড়ামন্ত্রী ওই সরকারি নির্দেশ বাতিল করে নতুন নির্দেশিকা জারি করেন। তাতে বেশকিছু ক্লাব আর্থিক অনুদান পায়। অভিযোগকারী ক্লাবগুলির পক্ষে আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় রাজ্যপালের নির্দেশ একজন মন্ত্রী এভাবে বাতিল করতে পারেন কি না, তানিয়ে প্রশ্ন তোলেন। বিচারপতি দেবাশিস করগুপ্তের এজলাসে মামলাটি শুরু হয়েছে।  

.