বাস মালিকদের কড়া বার্তা পরিবহণ মন্ত্রীর

Last Updated: Tuesday, September 18, 2012 - 14:08

বাস মালিক দের সঙ্গে সম্মুখ সমরের পথেই অনড় থাকার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আজ রাজ্য জুড়ে বাস ধর্মঘতের দ্বিতীয় দিনে পরিবহণ মন্ত্রী মদন মিত্র ফের বাস মালিকদের হুঁশিয়ারি দিয়ে বলেন বাস না চালালে কড়া ব্যবস্থা নেবে সরকার। এমনকি বাস তুলে নেওয়ার হুমকি দিয়ে পরিবহণ মন্ত্রী বলেন, `সরকার চাইলে সব পারে।` তবে এর পাশাপাশি ধর্মঘট তুলে নিলে এবং কোন পূর্বশর্ত না থাকলে সরকার যে আলোচনায় বসতে রাজি সে কথাও জানান তিনি।
গত সপ্তাহে ডিজেলের দাম লিটার প্রতি ৫ টাকা বাড়ার পর গতকাল থেকেই ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে বেঙ্গল বাস সিন্ডিকেট ও জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। অন্যদিকে, গতকালই ধর্মঘটকারীদের বিরুদ্ধে পাল্টা হমকি দেয় রাজ্য সরকার। বাস না চালালে পারমিট বাতিলের হুমকি দেন পরিবহণ মন্ত্রী।
স্বভাবতই, লাগাতার ধর্মঘটের জেরে আজও ভোগান্তিতে সাধারণ মানুষ। সরকারি বাস পথে নামলেও প্রয়োজনের তুলনায় তা যথেষ্ঠ কম। আর এতেই সাধারণ মানুষের দুর্ভোগ চরমে। কলকাতাবাসীদের ভরসা এখন ট্রাম আর মেট্রো। কিন্তু জেলায় পায়ে হাঁটা, কিংবা টোম্পো ছাড়া বিকল্প কোনও উপায় নেই।
কলকাতাতে আবার মেট্রোয় পা ফোলার জায়গা নেই। আজ নিত্যযাত্রীদের অভিজ্ঞতা বেশ করুণ। অনেকেই বলছেন, মেট্রোর ভিতর দম ফেলা দায় হয়ে দাঁড়িয়েছে। সুযোগ বুঝে অটো, ট্যাক্সির ভাড়াও বেশ চড়া।
বৃহস্পতিবার থেকে ৩৭ হাজার বাসের পাশাপাশি রাস্তা থেকে উধাও হতে চলেছে আড়াই হাজার মিনিবাস ও ৩৩ হাজার ট্যাক্সি। রাজ্য সরকারের এই অনমনীয় মনোভাবে রফাসূত্র অধরাই।



First Published: Tuesday, September 18, 2012 - 14:16


comments powered by Disqus