মাধ্যমিকের প্রথম দিনেই বিভ্রাট

ফের প্রশ্নপত্র বিভ্রাট মাধ্যমিকের প্রথম দিনেই । অভিযোগ, এক সিলেবাসের ছাত্রীদের দেওয়া হল অন্য সিলেবাসের প্রশ্নপত্র। ঘটনা রাসবিহারী এলাকার অন্ধ্র হাইস্কুলের। বেলতলা গার্লস স্কুলের সীট পড়েছিল এই স্কুলে। অভিযোগ, শুধুমাত্র দশম শ্রেনীর বিষয়ের ওপরেই যেসব ছাত্রীদের পরীক্ষা দেওয়ার কথা ছিল,  তাদের দেওয়া হয় দশম ও নবম শ্রেনীর পাঠ্য বিষয়ের ওপর তৈরি প্রশ্ন।

Updated By: Feb 25, 2013, 01:12 PM IST

ফের প্রশ্নপত্র বিভ্রাট মাধ্যমিকের প্রথম দিনেই । অভিযোগ, এক সিলেবাসের ছাত্রীদের দেওয়া হল অন্য সিলেবাসের প্রশ্নপত্র। ঘটনা রাসবিহারী এলাকার অন্ধ্র হাইস্কুলের। বেলতলা গার্লস স্কুলের সীট পড়েছিল এই স্কুলে। অভিযোগ, শুধুমাত্র দশম শ্রেনীর বিষয়ের ওপরেই যেসব ছাত্রীদের পরীক্ষা দেওয়ার কথা ছিল,  তাদের দেওয়া হয় দশম ও নবম শ্রেনীর পাঠ্য বিষয়ের ওপর তৈরি প্রশ্ন। নতুন প্রশ্নের উত্তর লেখার জন্য ছাত্রীরা প্রস্তুত না থাকায় তারা সমস্যায় পড়ে। বারবার জানানো সত্বেও ছাত্রীদের ওই প্রশ্নেই লিখতে বাধ্য করা হয় বলেও অভিযোগ। গোটা ঘটনা নিয়ে ইতিমধ্যেই পর্ষদের কাছে লিখিত অভিযোগ জানিয়েছে ছাত্রীরা।
তা ছাড়া কলকাতায় মোটের ওপর নির্বিঘ্নেই কাটল এবছরের মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন। আজ ছিল প্রথম ভাষার প্রথম পত্র। প্রশ্নপত্র নিয়ে ছাত্রছাত্রীদের তরফে কোনও অভিযোগের খবর পাওয়া যায়নি।  গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় কুড়ি হাজার বেশি। এবার পরীক্ষায় বসেছে দশ লক্ষ ছত্রিশ হাজার ছশো উনষাট জন। পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমানো হয়েছে পরীক্ষকদের সংখ্যা। টোকাটুকি আটকাতে এবং পরীক্ষা সুষ্ঠভাবে চালাতে সেন্টার কমিটিতেও পরিবর্তন আনা হয়েছে। প্রশাসনিক কর্তাদের ওপরেই মূল দায়িত্ব  দেওয়া হয়েছে। এছাড়া, প্রতি জেলার জন্য তৈরি হয়েছে উচ্চপর্যায়ের কমিটি। কমিটির প্রধান হিসেবে দায়িত্ব সামলাবেন জেলাশাসক।

.