মে মাসের শেষেই ফল মাধ্যমিকের

Last Updated: Wednesday, May 8, 2013 - 22:45

চলতি মাসের শেষেই মাধ্যমিকের ফল বেরোচ্ছে। নজিরবিহীন ভাবে এবার মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিটে পর্ষদ সচিবের স্বাক্ষর থাকছে না। স্বাক্ষর থাকবে প্রশাসকের। 
মধ্যশিক্ষা পর্ষদ বেশ কিছু নির্বাচিত ও মনোনীত প্রতিনিধিদের নিয়ে তৈরি একটি স্বশাসিত সংস্থা। গোটা রাজ্যের কয়েক লক্ষ পরীক্ষার্থীর মূল্যায়ন করে মাধ্যমিকের মার্কশিট দেয় পর্ষদ। মার্কশিটে স্বাক্ষর থাকে পর্ষদে প্রশাসনিক প্রধান সচিবের। কয়েক দশক ধরে এই নিয়মই চলে আসছে পর্ষদে। এবারই সে নিয়ম বদলাচ্ছে। মার্কশিটে স্বাক্ষর থাকবে পর্ষদ প্রশাসকের। প্রশ্নটা আরও জোরাল হচ্ছে, কারণ এর আগেও পর্যদে প্রশাসক নিয়োগ হয়েছে। কিন্তু তখনও মার্কশিটে স্বাক্ষর করেছেন পর্ষদ সচিব। 
 
পর্ষদের কর্তাদের যুক্তি প্রায় দেড়মাস আগে সচিব অবসর নিয়েছেন তাই কোনও সচিব না থাকায় প্রশাসককেই স্বাক্ষর করতে হচ্ছে। পর্ষদের এই যুক্তিও অনেকেই মানতে নারাজ। তাঁদের যুক্তি, পর্ষদ সচিব অবসর নিয়ে থাকলে কোনও সিনিয়র সহ সচিবকে মার্কশিটে স্বাক্ষরের দায়িত্ব দেওয়া যেত। কিন্তু তা হচ্ছে না। যেটা হচ্ছে, তা রীতিমতো রোমহর্ষক। মার্কশিট দেওয়া হবে পর্ষদের নামে। অথচ তাতে স্বাক্ষর থাকবে পর্ষদে নিয়োজিত প্রশাসকের, যিনি আবার পর্ষদের কেউ নন। নির্বাচিত ও মনোনীত সদস্যদের নিয়ে তৈরি পর্যদ ভেঙে দিয়ে যাঁকে সাময়িক সময়ের জন্য নিয়োগ করেছে সরকার। এর ফলে পরীক্ষার্থীদের ভবিষ্যতে কোনও আইনি জটিলতায় পড়তে হবে কি না প্রশ্ন উঠেছে তা নিয়ে।



First Published: Wednesday, May 8, 2013 - 22:45


comments powered by Disqus